5.8 C
New York
Friday, March 29, 2024

Buy now

এখনও চূড়ান্ত হয়নি বিপিএলের ফ্র্যাঞ্চাইজি, নেই কোনো আইকন!

সম্প্রতি বাংলাদেশের ক্রিকেটের প্রথম আলোচনার বিষয় হচ্ছে বাংলাদেশ প্রিমিয়াম লিগ (বিপিএল)। এ পর্যন্ত বিপিএল নিয়ে জল্পনা-কল্পনা, কিংবা খবরের কোনো শেষ নেই। বিপিএলের সব খবরে ছেয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদমাধ্যমগুলো।

আমরা কি জানি আসলে ভেতরের খবর কী? বিপিএলে এবার সত্যি কতটি দল অংশ নেবে? তারা কারা? কোন কর্পোরেট হাউজ কোন দলের ফ্র্যাঞ্চাইজি? তাদের আইকন কে বা কারা? এবারের বিপিএলে স্থানীয় ক্রিকেটারদের পারিশ্রমিকই বা কত হবে? আইকন প্রথা থাকবে কি থাকবে না?

এসব প্রশ্ন ক্রিকেট অনুরাগীদের মনে উকি ঝুঁকি দিচ্ছে। কিন্তু ১৪ ডিসেম্বর পর্যন্ত এর সঠিক কোনো উত্তর মেলেনি। আসলে বিপিএল গভর্নিং কাউন্সিল উপরের একটি বিষয়ও এখন পর্যন্ত খোলসা করেনি। তার মানে খুব প্রাসঙ্গিকভাবেই প্রশ্ন উঠেছে, তাহলে ফেসবুক ও গণমাধ্যমে যে কিছু খবর প্রকাশিত হয়েছে, সেগুলো কি মিথ্যা ও ভিত্তিহীন?

খোঁজ নিয়ে জানা গেছে, নাহ! সব খবর ভিত্তিহীন নয়। কিছু খবরের ভিত্তি আছে। তবে বিপিএল গভর্নিং কাউন্সিল এখনও আনুষ্ঠানিকভাবে কোনো কিছু প্রকাশ করেনি। কোন ছয় কর্পোরোট হাউজ এবারের ফ্র্যাঞ্চাইজি? তাদের নাম কী? কে কোন দলের ফ্র্যাঞ্চাইজি হতে চেয়েছে এবং হচ্ছে? তা এখনও আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত হয়নি।

তবে বিপিএল আয়োজকদের সর্বোচ্চ পর্যায়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথাবার্তা হয়ে গেছে। আগামী কয়েকদিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

অতি নির্ভরশীল সূত্র জানিয়েছে, আগ্রহী ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথাবার্তা হয়ে গেছে। এখন বিসিবি তাদের অর্থনৈতিক স্বচ্ছলতা খুঁটিয়ে দেখেছে। যারা আগ্রহী, তারা আসলে ফ্র্যাঞ্চাইজি হওয়ার মতো আর্থিকভাবে স্বচ্ছল কি না? প্লেয়ার্স পেমেন্ট ঠিকমতো দিতে পারবে কি না? এসব বিষয় দেখা হচ্ছে।

তারপর বিপিএল গভর্নিং কাউন্সিল আগ্রহী ফ্র্যাঞ্চাইজিদের চুক্তি অনুযায়ী অর্থ প্রদানের সময়সূচি বেঁধে দেবে। ঐ সময়ের ভেতরে যারা ঠিকমতো চুক্তি অনুযায়ী অর্থ দিতে পারবে, তাদের সঙ্গে এ বছরের জন্য চুক্তি হয়ে যাবে। তখনই কেবল বিসিবি বা বিপিএল কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে জানাবে কারা আসল ফ্র্যাঞ্চাইজি!

এখন পরের ধাপ হলো কোন দলের আইকন কে হবেন? বিপিএল গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী এবার কোনো আইকন নেই। সবার নাম ড্রাফটে উঠবে। তবে ফ্র্যাঞ্চাইজিদের জন্য ১টি করে খেলোয়াড় নেওয়ার সুযোগ থাকবে। সেটা আইকন নয়। অনেকটা অটো চয়েজের মত।

প্রতি দল প্লেয়ার্স ড্রাফটের আগে একজন করে ক্রিকেটারকে দলে নিতে পারবে। সেটা কোন ক্যাটাগরি থেকে নয়। যেখান থেকে খুশি, সেখান থেকে নেয়া যাবে।

সে আলোকেই আসলে আইকন হিসেবে এর ওর নাম শোনা যাচ্ছে । যে ফ্র্যাঞ্চাইজি যাকে নিতে আগ্রহী তার নাম প্রকাশ করেছেন। তবে সেটা চূড়ান্ত নয়। আনুষ্ঠানিকভাবে বলাও যাবে না, যতক্ষণ পর্যন্ত সেই দলের ফ্র্যাঞ্চাইজি স্বত্ব নির্ধারিত না হয়।

এছাড়া এবারের বিপিএলে আরও একটি নতুনত্বের সংযোজন ঘটানোর ইচ্ছে আয়োজকদের। তাহলো এবার আর ‘এ প্লাস’, ‘এ’ এসব থাকবে না। সরাসরি এ, বি, সি, ডি, ই ও এফ- ৬ ক্যাটাগরিতে ক্রিকেটার নেয়া যাবে। স্থানীয় ক্রিকেটারদের এই ৬ ক্যাটাগরিতেই পারিশ্রমিক দেয়া হবে।

সূত্রঃ জাগোনিউজ

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles