10 C
New York
Wednesday, April 24, 2024

Buy now

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বাছাই পর্বের সূচি প্রকাশ

২০২০ সালে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এই আসরেকে সামনে রেখে সূচি ঘোষণা করল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাটি বিশ্বকাপের সুপার ১২ তে খেলতে হলে বাংলাদেশকে ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে টি-টোয়েন্টি রাঙকঙের সেরা আটে থাকতে হতো। কিন্তু বাংলাদেশ এখনো টি টোয়েন্টি ফরম্যাটে অনেকটাই দুর্বল বিধায় সে লক্ষ্য পূরণে বার্থ হয়। টি-টোয়েন্টিতে শ্রীলংকার পর বাংলাদেশের অবস্থান দশম।

আগামী বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে সরাসরি মূল পর্বে অংশ নেবে ৮টি দল। তারা হলো পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। তবে তালিকার নবম স্থানে থাকা শ্রীলঙ্কা ও দশম স্থানে থাকা বাংলাদেশকে খেলতে হবে বাছাই পর্ব।

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে বাংলাদেশের বাছাই পর্ব খেলার বিষয়টি গত বছরই নিশ্চিত করেছিল আইসিসি। বাছাই পর্বে বাংলাদেশকে লড়াই করতে হবে র‌্যাঙ্কিংয়ের সেরা দশে থাকা শ্রীলঙ্কা ছাড়াও এশিয়ান ক্রিকেটের দুই পরাশক্তি ছাড়াও আইসিসির পূর্নাঙ্গ সদস্যপদ প্রাপ্ত জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডকেও খেলতে হচ্ছে বাছাই পর্ব। মূল পর্বে যেতে হলে এই চার দলকে খেলতে হবে আইসিসি’র সহযোগী আরও ছয় দলের সঙ্গে। এদের মধ্যে থেকে সেরা চারটি দল আর র‌্যাংকিংয়ের উপরে থাকা আট দল নিয়ে মোট ১২ দল লড়বে আগামী বছরের হতে যাওয়া ছোট ফরম্যাটের বিশ্বকাপে।

‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা ছাড়াও রয়েছে আরও তিন কোয়ালিফায়ার দল। অন্যদিকে গ্রুপ ‘বি’তে বাংলাদেশের বিপক্ষে লড়বে আরও তিন কোয়ালিফায়ার দল।

২০২০ সালের ১৮ অক্টোবর বাছাই পর্বের ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি ক্রিকেট যুদ্ধ। বাছাই পর্বে ১৯, ২১ ও ২৩ অক্টোবর মাঠে নামবে টাইগাররা। তিনটি ম্যাচই হোবার্টের ব্লান্ডস্টোন এরিনায় আয়োজন করা হবে।

সুপার টুয়েলভ​ মাঠে গড়াবে ২৪ অক্টোবর থেকে। সুপার টুয়েলভ এ অংশ নিবে দুটি গ্রুপ​। গ্রুপ ওয়ানে খেলবে অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের সেরা দলটি। গ্রুপ টুতে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও প্রথম রাউন্ডের গ্রুপ ‘বি’র সেরা দলটি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles