9.2 C
New York
Saturday, April 20, 2024

Buy now

ঢাকায় সাফ কংগ্রেসে নেই ভারত-পাকিস্তান

স্পোর্টস ডেস্ক : শনিবার (২ জুলাই) বাংলাদেশের রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) নির্বাচনী সাধারণ সভা (ইলেক্টিভ কংগ্রেস)।

অন্যতম দুই প্রতিদ্বন্দী সদস্য ভারত ও পাকিস্তানকে ছাড়াই এদিন বিকেল ৪টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাফের কংগ্রেস শুরু হবে।

ইন্ডিয়ার বিশেষ অনুরোধে এই কংগ্রেস ২৫ জুন থেকে পরিবর্তন করে ২ জুলাই নির্ধারণ করা হয়েছে। কিন্তু অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ওপর ফিফার চোখ থাকায় দেশটির প্রতিনিধিরা আসতে পারছে না।

আরও পড়ুন: বুমরাহর নেতৃত্বে টস হেরে ব্যাটিংয়ে ভারত

এদিকে সরকারি হস্তক্ষেপ ফেডারেশনের ওপর থাকায় ভারত ফুটবল ফেডারেশন আছে ফিফার নিষেধাজ্ঞা শংকায়। যে কারণে কংগ্রেসে অনুপস্থিত থাকছে সাফের সবচেয়ে প্রভাবশালী দেশটি।

অপরদিকে বৃহস্পতিবারের (৩০ জুন) পূর্ব পর্যন্ত ফিফার নিষেধাজ্ঞায় ছিল পাকিস্তান। যে কারণে দেশটি থেকে একজন অবজারভার কংগ্রেসে আসার কথা ছিল। কিন্তু, পাকিস্তান ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলেও ভিসা না পাওয়ায় দেশটির ফুটবল ফেডারেশনের প্রতিনিধি সাফের কংগ্রেসে থাকতে পারছেন না।

আরও পড়ুন: পাকিস্তানের নিষেধাজ্ঞা প্রত্যাহার

সংবাদ মাধ্যমকে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জানিয়েছেন, ‘ভারত ও পাকিস্তান ছাড়াই সাফের ইলেক্টিভ কংগ্রেস অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় শুরু হবে কংগ্রেস। প্রথম সেশনে নিয়মিত কার্যক্রমগুলো হবে, দ্বিতীয় সেশনে নির্বাচন।’

প্রসঙ্গত, সাফের নির্বাচনে কোন ভোটাভুটি লাগছে না। সবাই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

কারন, সাফের ৭ সদস্যের নির্বাহী কমিটি। বাংলাদেশ সভাপতি এবং ভারত ও নেপাল সহ-সভাপতি পদে মনোয়ানপত্র জমা দিয়েছে। শ্রীলংকা ও ভুটান থেকে দুই সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে। মালদ্বীপ থেকে কেউ আবেদন করেননি। মনোনয়নপত্র জমা দেওয়ার সময়ে পাকিস্তান ছিল ফিফা কর্তৃক নিষিদ্ধ।

আরও পড়ুন: সুয়ারেজের হ্যাটট্রিকে রিয়ালকে ধ্বসিয়ে দিল বার্সেলোনা

বাংলাদেশের কাজী মো. সালাউদ্দিন চতুর্থবারের মতো সাফের সভাপতি হতে যাচ্ছেন। সাফের গঠনতন্ত্রে একটু পরিবর্তন আনা হয়েছে। ৪ সদস্যের মধ্যে ১ জন নারী সদস্য অবশ্যই থাকতে হবে। চারজনের মধ্যে একজন সদস্য থাকবেন যিনি এএফসির নির্বাহী কমিটিতে সাফের প্রতিনিধিত্ব করবেন।

আনোয়ারুল হক হেলাল আরও বলেছেন, ‘কোনো দেশ থেকে একাধিক ব্যক্তি সাফের নির্বাহী কমিটিতে থাকতে পারবেন না। সেই নিয়ম মোতাবেক বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলংকা ও ভুটানের কেউ নারী সদস্য পদের জন্য আবেদন করতে পারবেন না। এই পদের জন্য কেউ আবেদন না করায় এ বিষয়ে শনিবার কংগ্রেসেই সিদ্ধান্ত হবে।’

বিডি স্পোর্টস নিউজ/এইচএন

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles