11.2 C
New York
Thursday, April 25, 2024

Buy now

নারীদের ক্রিকেট চালু রাখবে আফগানিস্তান!

তালেবানরা আফগানিস্তান দখলের পর থেকে দেশটির সব ধরনের নিয়মের পরিবর্তন করছে তালেবান সরকার। বিশেষ করে নারীদের জন্য করা হচ্ছে নতুন নতুন সিব নিয়ম। বাইরে নারীদের যেকোনো কাজেও বাধার সম্মুখীন হতে হয়েছিল।

কিন্তু নারীদের খেলা বন্ধ রেখে আইসিসির পূর্ণাঙ্গ সদস্য থাকার সুযোগ নেই। তাই দেশটির অবস্থা পর্যবেক্ষণের জন্য বিশেষ কমিটিও গঠন করেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেই কমিটির প্রতিবেদন তৈরি হওয়ার আগেই নারীদের ক্রিকেট নিয়ে ইতিবাচক খবর দিলো আফগানিস্তান।

ক্রিকউইকে দেওয়া সাক্ষাৎকারে আফগান ক্রিকেট বোর্ডের নবনিযুক্ত চেয়ারম্যান ও দেশটির ক্রিকেট দলের সাবেক তারকা অলরাউন্ডার মিরওয়াইজ আশরাফ জানিয়েছেন, আফগানিস্তানে নারী ক্রিকেট চলমান থাকবে।

তিনি বলেন, ‘নারী ক্রিকেট আইসিসির অন্যতম প্রধান অংশ, তাই এখানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের মেয়েরা স্বাভাবিকভাবেই ক্রিকেট খেলবে এবং আমরা তাদের মৌলিক চাহিদা ও প্রয়োজনীয় সমস্ত সুযোগ-সুবিধা প্রদান করতে চাই।’

প্রসঙ্গত, কয়েক মাস আগে তালেবান সরকারের সংস্কৃতি কমিশনের প্রধান আব্দুল্লাহ ওয়াসেক দেশটিতে নারী ক্রিকেট নিষিদ্ধের কারণ ব্যাখা করেছিলেন। সেখানে তার যুক্তি ছিল ইসলামী শরীয়াহ আইন।

ওয়াসেক বলেছিলেন, ‘বর্তমান মিডিয়ার যুগে ছবি কিংবা ভিডিও কোনো কিছুই এখন আর মানুষের চোখ এড়ায় না। ইসলাম এবং ইসলামিক আমিরাত কখনও নারী ক্রিকেট সমর্থন করে না। এমনকি খেলায় যে নারীরা যে বেশি বেশি প্রকাশিত, হবে সেটাও ইসলাম সমর্থন করে না।’

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles