7.6 C
New York
Thursday, April 25, 2024

Buy now

ফুটবলের মতো ক্রিকেটেও বদলি ক্রিকেটার নামানোর আইন পাশ!

বৃহস্পতিবার লন্ডনে আইসিসির নীতিনির্ধারকদের বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। এই সভায় মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর নতুন নিয়ম পাশ করেছে তারা। আন্তর্জাতিক ক্রিকেটের সব সংস্করণ ও প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়মটি কার্যকর হবে।

যদিও প্রথম দিকে শোনা যাচ্ছিল বদলি খেলোয়াড় নামানোর নিয়মটি শুধু মাত্র টেস্ট ক্রিকেটে চালু করা হবে। তবে ক্রিকেটের সব ফরম্যাটেই ছেলে ও মেয়েদের ক্রিকেটে নিয়মটি চালু করল আইসিসি।

আগষ্টে আসন্ন অ্যাশেজ সিরিজ থেকেই বদলি ক্রিকেটার নামানোর নিয়মটি চালু করতে যাচ্ছে আইসিসি। তবে আইসিসি আইনটি চালু করার আগে ঘরোয়া ক্রিকেটে দুই বছর মহড়া দিয়েছে। এবারের অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হচ্ছে ২০১৯-২০২১ মেয়াদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। পাশাপাশি আসন্ন আশেজ থেকে শুরু হতে চলা টেস্ট চ্যাম্পিয়নশিপে ওভার রেট ইস্যুতে গৃহীত নয়া সিদ্ধান্তের কথা জানিয়েছে আইসিসি।

এদিকে ধারাবাহিক ভাবে ওভার রেট ইস্যুতে দলনায়ককে সাসপেন্ড করার সিদ্ধান্ত বাদ দিয়েছে আইসিসি। আইসিসি’র কথায় দলের প্রত্যেক ক্রিকেটার ওভার রেট ইস্যুতে সমানভাবে দায়ী। তাই স্লো ওভার-রেটের কারণে অধিনায়কের মতই সমান জরিমানা করা হবে দলের বাকি ক্রিকেটারদেরও।

একইসঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরু থেকে স্লো ওভার-রেটের কারণে প্রতি ওভারপিছু যে কোনও দলের দু’টি করে কম্পিটিশন পয়েন্ট কেটে নেবে বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles