5.8 C
New York
Friday, March 29, 2024

Buy now

বাংলাদেশকে ৩৮২ রানের লক্ষ্য দিলো অস্ট্রেলিয়া

নটিংহ্যামের টেন্ট্র ব্রিজে টসে জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশকে পাহাড়সম রানের লক্ষ্য দিলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন্স অস্ট্রেলিয়া। নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে তারা ৫ উইকেট হারিয়ে ৩৮১ রান তুলল। অসিদের হয়ে এই ম্যাচে ওয়ার্নার একাই দেড়শতাধিক রানের ইনিংস খেলেছেন। এছাড়া খাজা ও ফিঞ্চ অর্ধশতকের দেখা পেয়েছেন।

টসে জিতে অস্ট্রেলিয়ার হয়ে বড় স্কোরের ভীত গড়ে দেন ওয়ার্নার ও ফিঞ্চ জুটিতে। প্রথম উইকেটে তারা দুজনে তোলেন ১২১ রান। তবে এই জুটিকে শুরুতেই থামানোর সুযোগ পেয়েছিল বাংলাদেশ। ইনিংসের পঞ্চম ওভারে ৯ রানে ব্যাট করা ওয়ার্নারের ক্যাচ মিস করেন সাব্বির রহমান।

২১তম ওভারে ফিঞ্চকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন সৌম্য সরকার। ৫১ বল থেকে ৫৩ রান করেন ফিঞ্চ। ফিঞ্চের পর ওয়ার্নারের সঙ্গে জুটি বাঁধেন খাজা। তারা দুজনে প্রায় ১৪ ওভার ব্যাট করে ১৮৬ রান তোলেন।

তবে এই জুটির প্রথমিক পর্যায়ে প্রতিরোধ গড়ার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। সে সময় ১৪ রানে ব্যাট করা খাজার সহজ রান আউট মিস করেন সাব্বির। মিড অফ থেকে প্রথম সুযোগেই বল কুড়িয়ে মুশফিককে দিতে না পরায় সে যাত্রায় বেঁচে না খাজা।

ইনিংস সর্বোচ্চ এই জুটির ওয়ার্নার যখন ১৪৭ বল থেকে ১৬৬ রানের ইনিংস খেলে সৌম্যর বলে ক্যাচ দিয়ে ফিরলেন তখন অস্ট্রেলিয়ার দলীয় রান ৪২.২ ওভারে ৩১৩/২।

ওয়ার্নারের রাজকীয় ইনিংসটি ১৪টি বাউন্ডারির পাশাপাশি ৫টি ছক্কায় সাজানো ছিল। ওযার্নারের অর্শশতক আসে ৫৭ বল থেকে। কবে এরপরই দ্রুত রান তোলেন তিনি। সেঞ্চুরি পূরণ করতে ১১০ বল খরচ করলেও পরবর্তী অর্ধশতক পূরণে ব্যায় করে মাত্র ২৯ বল।

এদিকে সাব্বিরের আশীর্বাদে জীবন পাওয়া খাজা ৭২ বল থেকে ৮৯ রানের ইনিংস ৪৭তম ওভারে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন। যদিও এর মাঝে ১০ বলে ৩২ রানের তাণ্ডব চলিয়ে রান রুবেলের থ্রোতে রান আউট হন।
ইনিংসের ৪৯তম ওভারে মাঠে বাগড়া দেয় বৃষ্টি। এ সময় অস্ট্রেলিয়ার দলীয় সংগ্রহ ৩৬৮/৫। বৃষ্টি থামার পর দ্বিতীয় দফায় ব্যাটিংয়ে নেমে ৫০তম ওভারটিতে ১৩ রানে তোলে অস্ট্রেলিয়া। এতে নির্ধারিত ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৩৮১ রান।

বাংলাদেশের হয়ে এদিন সৌম্য ও মুস্তফিজ ছাড়া আর কেউই অস্ট্রেলিয়ার সামনে দাঁড়াতে পারেনি। দুজনেই সমান ৮ ওভার করে বল করে সৌম্য ৫৮ রানে ৩টি ও মুস্তাফিজ ৫৬ রানে নেন ১টি উইকেট।

চলতি বিশ্বকাপে প্রথমবারের মতো আজ সুযোগ পাওযা রুবলে ৯ ওভারে উইকেট শূন্য থেকে খরচ করেছেন ৮৩ রান।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles