18.2 C
New York
Thursday, April 25, 2024

Buy now

বাংলাদেশ সফরে অবসরে যাচ্ছেন মাসাকাদজা

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে ৮ সেপ্টেম্বর বাংলাদেশের মাটিতে পা রাখবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে যাচ্ছেন জিম্বাবুয়ের ক্রিকেটের অন্যতম তারকা ব্যাটসম্যান হ্যামিলটন মাসাকাদজা।

মঙ্গলবার হারারাতে নিজের অবসর নিয়ে সংবাদ সম্মেলনে করেন মাসাকাদজা। সেখানে তিনি বলেন, ‘অনেক বিবেচনার পর আমি বাংলাদেশে আসন্ন ত্রিদেশীয় সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি। দেশের হয়ে খেলা এবং অধিনায়কত্ব করা আমার জন্য বিশাল ব্যাপার ছিল। এবং আমার নেওয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলোর একটি এটি।’

প্রশাসনে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ আইসিসির নিষেধাজ্ঞা মধ্যে পড়েছে জিম্বাবুয়ে বোর্ড। তবে এই নিষেধাজ্ঞা না থাকলে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারটা আরো লম্বা করতেন বলে জানিয়েছেন মাসাকাদজা।

তিনি বলেন, ‘আমার লক্ষ্য ছিলো আগামী মাসে দুবাইতে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বটা খেলবো। কিন্তু সে টুর্নামেন্টে জিম্বাবুয়ে খেলতে পারবে না। তাই আমি মনে করি এখনই আমার বিদায় বলা উচিৎ।

মাত্র ১৬ বছর বয়সে প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হিসেবে জিম্বাবুয়ের প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি করে নজরে এসেছিলেন মাসাকাদজা। পরের বছর ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করে সর্ব কনিষ্ঠ সেঞ্চুরিয়ানের খাতায় নাম লিখিয়েছিলেন। পরে যেটি ভেঙে দেন বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল।

৩৮ টেস্টে ২ হাজার ২২৩ রান করেছেন তিনি। ওয়ানডেতে ৫ হাজার ৬৫৮ রান করেছেন ২০৯ ম্যাচে। দেশের হয়ে এই ফরম্যাটে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন শুধু দুই ফ্লাওয়ার ভাই অ্যান্ডি ও গ্র্যান্ট এবং এল্টন চিগুম্বুরা। ৬২ টি-টোয়েন্টি ম্যাচে মাসাকাদজার রান ১ হাজার ৫২৯।

বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ১৩ সেপ্টেম্ব

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles