7.6 C
New York
Thursday, April 25, 2024

Buy now

১৩৩ বছরের পুরোনো স্টেডিয়ামে টাইগাররা

বাংলাদেশ ক্রিকেট দল আগে দক্ষিণ আফ্রিকায় তিনবার সফর করেছে তিনবার। তবে কোনোবারই ১৩৩ বছরের পুরোনো স্টেডিয়াম পোর্ট এলিজাবেথ যার বর্তমান নাম সেন্ট জর্জ পার্কে খেলার সুযোগ হয়নি টাইগারদের।

এর আগে পচেফস্ট্রুম, ব্লুমফন্টেইন, সেঞ্চুরিয়ান ও ইস্ট লন্ডনে টেস্ট খেলেছে বাংলাদেশ। তবে ২০২২ সালের এই সফরে প্রথমবারের মতো ঐতিহাসিক ভেন্যু সেন্ট জর্জ পার্কে টেস্ট খেলতে যাচ্ছে টাইগাররা।

আরও পড়ুন: ডার্বিশায়ারে যোগ দিলেন ইয়ান বেল

স্বাগতিকদের আতিথেয়তা নিতে বুধবার সকালে অনুশীলনে নেমে পড়েছেন মুমিনুল, লিটন, জয়রা। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্ক গ্রাউন্ডে দক্ষিণ আফ্রিকার টেস্ট অভিষেক হয়েছিল ইংল্যান্ডের সঙ্গে ১৮৮৯ সালে। ২১ বছর ক্রিকেট নিষিদ্ধ থাকার আগে ১৯৬৯ সালে এই মাঠেই সবশেষ টেস্ট খেলেছিল দক্ষিণ আফ্রিকা।

এশিয়ার সবগুলো দল ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা এই মাঠে দুটি করে টেস্ট খেলেছে। বাংলাদেশ এবারই প্রথম সেই মাঠে নামতে যাচ্ছে। বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ড ১৯৯২ সালে এই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ উইকেট নিয়েছিলেন ১৩৯ রানে।

আরও পড়ুন: মোস্তাফিজ নয়, ডেথ ওভারে সেরা বোলার সাইফউদ্দিন

ডারবানেও বাংলাদেশ প্রথম টেস্ট খেলেছিল। ম্যাচটা হয়তো জিততে পারতো অতিথিরা। কিন্তু শেষ দিনে হতশ্রী পারফরম্যান্সে লজ্জার হারকে সঙ্গী করেছে টাইগাররা। এরপর ডারবান থেকে পোর্ট এলিজাবেথে পৌঁছায় বাংলাদেশ দল। সেখানে হোটেল র‌্যাডিসন ব্লু হোটেলে উঠেছে তারা।

প্রথম টেস্টে বাংলাদেশের পরিকল্পনা, একাদশ সাজানো, মাঠের লড়াই সব কিছুই ছিল ভুলে ভরা। টস জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্ত যথার্থ প্রমাণ করতে পারেননি কেউ। উইকেটে বল ঘুরবে জানা সত্ত্বেও মাত্র এক স্পিনার নিয়ে মাঠে নামা ছিল আত্মঘাতী সিদ্ধান্ত। দ্বিতীয় টেস্ট দিয়ে মাঠে ফেরার সম্ভাবনা রয়েছে তামিম ইকবাল ও তাইজুল ইসলামের।

বিডি স্পোর্টস নিউজ/জেএ

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles