7.3 C
New York
Thursday, April 25, 2024

Buy now

৮৫ বছর বয়সে অবসরে ক্যারিবিয়ান পেসার

ক্রিকেট ইতিহাসে এমন ঘটনা এবারই প্রথম। যেখানে ৮৫ বছর বয়সে নিজের ক্যারিয়ারের ইতি টানলেন কোনো ক্রিকেটার। শুনতে অবাক লাগলেও ক্যারিবিয়ান পেসার সেসিল রাইট এমনটাই করে দেখিয়েছেন।

আগামী ৭ সেপ্টেম্বর ওল্ডহ্যামে পেনিনি লিগের দল স্প্রিংহেডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৬০ বছরের ক্যারিয়ারে ইতি টানাবেন রাইট। এই ম্যাচের আগে নিজের ক্রিকেটীয় পরিসংখ্যানকে নিয়ে গেছেন অন্যতম উচ্চতায়। ২০ লাখের উপরে ম্যাচ খেলেছেন নিয়েছন ৭০০০ উইকেট।

একটা সময় পাঁচ মৌসুমে তিনি ৫৩৮ উইকেট নিয়েছিলেন। গড়ে প্রতি ২৭ বলে ১টি করে উইকেট!

ক্যারিবিয়ান কিংবদন্তী ওয়েস হল এবং স্যার গ্যারফিল্ড সোবার্সের বিরুদ্ধে ম্যাচ দিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক সেসিল রাইটের। এরপর ১৯৫৯ সালে ওয়েস্ট ইন্ডিজ ছেড়ে ইংল্যান্ডে পাড়ি জমান। সেখানে সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার লিগে ক্রম্পটনের হয়ে ফের পেশাদার ক্যারিয়ার শুরু করেন। তিন বছর পর নিজের জীবন সঙ্গিনী হিসেবে এনিডের সঙ্গে জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করেন।এই দম্পত্তির একটি পুত্র সন্তানও রয়েছে। ১৯৭০ সালের শেষ দিকে ও ১৯৮০ সালের শুরুর দিকে তিনি রিচার্ডস ও জোয়েল গার্নারদের সঙ্গে খেলেছিলেন।

দ্য ডেইলি মিররকে রাইট বলেন, ‘আমার দীর্ঘ ক্যারিয়ারের কারণ আমি জানি; কিন্তু আমি তোমাদের তা বলব না।’ আগামী ৭ সেপ্টেম্বর ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলবেন বলে জানিয়েছেন তিনি।

নিজের ফিটনেস প্রসঙ্গে রাইট বলেন, ‘আমার ফিটনেস রহস্য হচ্ছে, আমি সবকিছুই খাই। তবে খুব বেশি মদ্যপান করি না। অল্প একটু-আধটু বিয়ার খাই শুধু। নিজেকে ফিট রাখার জন্য নিয়মিত ট্রেনিং করে গেছি। কোনও অজুহাতে ট্রেনিং মিস করেছি বলে মনে পড়ে না। বাড়িতে বসে টিভি দেখার চেয়ে হাঁটতে পছন্দ করি।’

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles