14.6 C
New York
Wednesday, September 27, 2023

Buy now

উইন্ডিজকে বাস্তবতা স্মরণ করিয়ে দলগত নৈপুণ্যে আইরিশদের সিরিজ জয়

বিপ্রতীপ দাস: অপরুপ সমুদ্র সংলগ্ন ক্যারিবীয় দ্বীপে ছেয়ে গেছে সবুজের আনন্দরশ্মি। মেরুন রঙকে ফিকে করে পল স্টার্লিংরা রচনা করেছেন সিরিজ জয়ের এক মহাকাব্যিক আখ্যান। স্বাগতিক উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ফলে জিতে নিয়েছে ‘আন্ডারডগ’ আয়ারল্যান্ড।

সাবিনা পার্কে আগে টসভাগ্যে জয়লাভ করে আইরিশ সেনাপতি স্টার্লিং তার বোলারদের হাতে বল তুলে দেন। তবে প্রথমটায় কাপ্তানকে খুশি করতে ব্যর্থ হন লিটল-অ্যাডারের পেস বোলিং জুটি। বিপরীতে প্রথম পাওয়ারপ্লেতে আধিপত্য বজায় রাখেন দুই ক্যারিবীয় ওপেনার, অভিজ্ঞ শাই হোপ এবং নবাগত জাস্টিন গ্র‍্যাভস।

তবে, পঞ্চাশ অতিক্রম করা ওপেনিং জুটির ভাঙন ধরে গ্র‍্যাভসের (১২) বিদায়ে। আরেক সিমার ক্রেইগ ইয়াংয়ের প্রথম শিকার হয়ে ফেরেন গ্র‍্যাভস। এরপরে নিকোলাস পুরান আর শামরাহ ব্রুকসও নিরাশ করেন দলকে। উভয়েই ফেরেন এক অঙ্কের ঘরে।

সতীর্থদের আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে একাই লড়াই চালিয়ে যান হোপ। তবে ফিফটি পেরোনো এই কিপার ব্যাটারকে সাজঘরে পাঠিয়ে উইন্ডিজের বড় লক্ষ্যের লাগাম টেনে ধরেন ইয়াংই। ইয়াংয়ের পরে সফরকারীদের পক্ষে পোলার্ড-চেইসদের চেপে ধরেন অফস্পিনার অ্যান্ডি ম্যাকব্রেন। মাঝে সাবেক অধিনায়ক জেসন হোল্ডার উপহার দেন এক সম্মান বাঁচানো ইনিংস।

৬ চারে ৬০ বলে ৪৪ রান নিয়ে খেলার সময় ভাগ্য পোড়ে হোল্ডারের। রানআউটের বলি হয়ে দলের বিপদ বাড়িয়ে দেন এই পেস বোলিং অলরাউন্ডার। শেষটায় লেজের দৃঢ়তায় ৪৪.৪ ওভারে গুটিয়ে যাওয়ার পূর্বে স্কোরবোর্ডে ২১২ রান জমা করে উইন্ডিজ। আইরিশদের হয়ে ইয়াং ৪৩ রানে ৩টি এবং ম্যাকব্রেন ২৮ রান খরচায় লুফে নেন একহালি উইকেট।

ইতিহাস গড়ার ম্যাচে গোড়াতেই গলদ বাধিয়ে বসে আয়ারল্যান্ড। পুরোনো সেনানী উইলিয়াম পোটারফিল্ডকে (০) ইনিংসের প্রথম বলে আউট করে উইন্ডিজ দলটাকে উজ্জীবিত করেন আলজেরি জোসেফ। তবে এরপরে ৭৭ বলে সময়োপযোগী ৭২ রানের জুটি গড়ে শুরুর চাপ সামাল দেয় স্টার্লিং-ম্যাকব্রেনের যুগলবন্দী উইলোবাজি।

ফিফটি থেকে ৬ রান দূরে, ৪৪ রানে আখিল হোসনকে নিজের ওয়েল ডিমান্ডডেবল উইকেটটি দিয়ে বসেন অতিথি দলপতি স্টার্লিং। কিন্তু সাথীহারা ম্যাকব্রেন হাঁটেন উল্টোপথে, তুলে নেন ফিফটি। তবে মাইলস্টোন পার করেই মনযোগে চিড় ধরায় ৬ চার এবং ১ ছক্কায় ৫৯ রানে ওডেন স্মিথের জালে ধরা পড়েন ম্যাকব্রেন।

ফেরার আগে টেক্টরকে সাথে করে ১০৭ বল খেলে নিয়ে ৭৯ রানের ম্যাচ মুঠোয় করে নেওয়া জুটি গড়েন ম্যাকব্রেন। ৩৯তম ওভারের শেষবলে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক পূর্ণ করেন নবীন টেক্টর। ম্যাচের অন্তভাগে রসটন চেইজ টানা তিন উইকেট নিয়ে ছড়ান খানিকটা রোমাঞ্চ।

কিন্তু শেষমেশ ক্রিকেট বিশ্ব পেয়েছে অনুমেয় ফলাফল, আইরিশদের বিজয়োৎসব দেখেছে সকলেই। ৩১ বল হাতে রেখে ২ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে অতিথি দল। এই অবিস্মরণীয় জয়ের মধ্য দিয়ে ১০টি মহামূল্যবান পয়েন্ট লাভ করে ওয়ার্ল্ড সুপার লিগের (ওয়ানডে ফরম্যাট) পয়েন্ট টেবিলে তৃতীয় স্থান দখল করে নিয়েছে স্টার্লিং এন্ড কোং। ব্যাটে-বলে সমান মুন্সিয়ানা দেখিয়ে ম্যাচ সেরার খেতাব নিজের করে নিয়েছেন আইরিশ তারকা অ্যান্ডি ম্যাকব্রেন। পাশাপাশি পুরো সিরিজে নিজের জাত চিনিয়ে বনে গেছেন সিরিজ সেরাও।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,870FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles