জেনে নিন “ক্রিকেট” নিয়ে অজানা অবাক করা কিছু মজার তথ্য!

আজকের পৃথিবীতে খেলা বলতেই ফুটবল আর ক্রিকেট। এ দুই খেলা নিয়ে মানুষের পাগলামির শেষ নেই। মজার এ ক্রিকেট খেলা নিয়ে অনেক অজানা ঘটনা আছে যা আমরা অনেকেই জানিনা। নিচে তুলে ধরা হল ক্রিকেটের সেই অজানা কিছু ঘটনা-

১. প্রধান ক্রিকেট খেলুড়ে দেশগুলো একত্রিত হয়ে আলোচনা সাপেক্ষে মেরিলিবোন ক্রিকেট ক্লাব প্রণয়ন করে। মেরিলিবোন ক্রিকেট ক্লাবের সিন্ধান্তে তৈরি হয় ক্রিকেটের ৪২ টি আইন, যা ক্রিকেট আইন নামে পরিচিত। সময়ের পরিবর্তনের সাথে সাথে সব আইন মোটামুটি পরিবর্তিত হলেও ক্রিকেট আইনে পিচের যে দৈর্ঘ্য নির্ধারিত ছিল আজও তা আগের মতই রয়ে গেছে।

২. পুরো ৬০ ওভার ব্যাট করে মাত্র ৩৬ রান! হাসি পাবার মত ঘটনা তাইনা! হ্যাঁ, এ ঘটনা ঘটেছিল ১৯৭৫ সালের ওয়ার্ল্ড কাপে। ভারতের বিখ্যাত ব্যাটসম্যান সুনীল গাভাস্কার প্রথমে ব্যাটিং করতে নামেন।৬০ ওভার শেষে তার সংগ্রহ হয় মাত্র ৩৬ রান।সে ম্যাচে ২০৩ রানের এক বিশাল ব্যবধানে হেরে যায় ভারত।

৩. টি ভি ক্যামেরায় আম্পায়ারিং এ প্রথম আউট হয়েছিলেন স্মরণ কালের সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। তাকে রান আউট করেছিলেন বিশ্বখ্যাত ক্রিকেটার জন্টি রোডস। মজার ব্যপার হল পরবর্তী দিনে এই জন্টি রোডসই রান আউট হয় কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের হাতে। আর সেই আউটটিও দেন টি ভি আম্পায়ার।

৪. ১৮৮৭ সাল যখন টেস্ট ম্যাচ প্রথম শুরু হয়, সে সময় ইংল্যান্ড অস্ট্রেলিয়ার কাছে মাত্র ৪৫ রানে হেরে যায়। এরপর পেরিয়ে যায় ১০০ বছর। ঠিক ১০০ বছর পর অস্ট্রেলিয়া ইংল্যান্ডের কাছে হেরে যায়। কত রানে জানেন? সেই ৪৫ রানে।

৫. শ্রীলঙ্কান পেস বোলার চামিন্ডা ভাস এখন পর্যন্ত একমাত্র ক্রিকেটার যিনি একদিনের আর্ন্তজাতিক ক্রিকেটে এক ইনিংসে ৮ উইকেট পেয়েছিলেন। জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে তিনি মাত্র ১৯ রান দিয়েছিলেন। কলম্বোয় অনুষ্ঠিত ম্যাচটি ২০০১ সালের ৮ ই ডিসেম্বর মাঠে গড়িয়েছিল। এই রেকর্ড এখন পর্যন্ত কেউ ভাঙতে পারেনি।

৬. ১৯৫৬ সালে ইংল্যান্ডের স্পিনার জিম লেকার এক টেস্ট ম্যাচের দুই ইনিংসে ১৯ উইকেট পেয়েছিলেন। জিম লেকার ৬৮ ওভার বল করে মাত্র ৯০ রান দিয়েছিলেন। এবং এই ৬৮ ওভারের মধ্যে মেডেন ওভার ছিল ২৭ টি। তিনি এক ইনিংসে ১০ উইকেট ও অন্য ইনিংসে ৯ উইকেট পেয়েছিলেন। পরবর্তীতে ১৯৯৯ সালে ইন্ডিয়ার অনিল কুম্বলে পাকিস্তানের বিরুদ্ধে এক টেস্টে এক ইনিংসে ১০ উইকেট পেয়েছিলেন। তিনি ২৬ ওভার ৩ বল করে ৭৪ রান দেন। যার মধ্যে ৯ টি ওভার মেইডেন ছিল।

৭. ক্রিকেটের সাথে পৃথিবীর কোন খেলার মিল খুব কাছাকাছি, জানেন? বেসবল।তবে পার্থক্য হচ্ছে – ক্রিকেটে থাকে ১১ জন খেলোয়াড় আর বেসবলে ৯ জন।ক্রিকেট খেলা হয় দুই ইনিংসের আর বেসবল খেলা হয় মোট ৯ ইনিংস।

৮. ক্রিকেটে দীর্ঘ ম্যাচ ছিল ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলা। ১৯৩৯ সালে ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। প্রায় ১৪ দিন টানা খেলার পর ম্যাচটি টাই হিসেবে শেষ হয়।

৯. ক্রিকেটে বিভিন্ন সময়ে অনেক রাজনৈতিক বিতর্ক উঠেছে, যার মধ্যে সবচেয়ে কুখ্যাত হচ্ছে ব্যাসিল ডি’অলিভিয়েরা কেলেঙ্কারি। এই কেলেঙ্কারির জন্য দক্ষিণ আফ্রিকাকে বিশ্ব ক্রিকেট থেকে বহিস্কার করা হয়েছিল। ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৯৭৭ সালের ১৭ মার্চ।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,123FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles