টি-২০ মানেই যেন মারমার কাটকাট ব্যাটিং। ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণের সৌন্দর্যই হচ্ছে ছয়। সেটা বোধয় আফগানরা ভালো করেই জানে। তার প্রমাণ মিলল জিম্বাবুয়ের সাথে ত্রিদেশীয় সিরিজে। তারা টানা ৭ বলে মেরে বসলো ৭ ছয়।

শনিবার আফগানিস্তানের ব্যাটিং ইনিংসের ১৭ ও ১৮তম ওভারেই এসেছে ৫১ রান। এর মধ্যে চুম্বক অংশটি ছিলো ১৭ ওভারের তৃতীয় বল থেকে ১৮ নম্বর ওভারের তৃতীয় ডেলিভারি। এই সাতটি বলেই লাগাতার সাতটি ছক্কা হাঁকিয়েছেন মোহাম্মদ নবী ও নজিবুল্লাহ জাদরান জুটি। ঝড়ের শুরুটা করেছিলেন মোহাম্মদ নবীই। প্রথম দুই বলে দুই রানের পর তৃতীয় বলে মারেন বিশাল ছয়। পরের তিন বলে মারেন আরও তিনটি ছয়।

স্ট্রাইক বদলে পরের ওভারে ব্যাট করতে আসেন নাজিব। তিনিও নেভিল মাদজিভারের পরের তিন বলে তিনটি ছয় মারেন। চতুর্থ বলটি হয় ওয়াইড। তার পরের বলে আসে চার।

গোটা ইনিংসে আফগনারা মেরেছে ১৫টি ছয়। নাজিবুল্লাহ জাদরান ছয়টি ও মোহাম্মদ নাবি চারটি ছয় মারেন। বাকি পাঁচটি ছয় মারেন ৪ ব্যাটসম্যান মিলে। শেষপর্যন্ত ৫ চার ও ৬ ছয়ের মারে নাজিব ৩০ বলে ৬৯ রান করে অপরাজিত থাকেন। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৪টি ছয়ের মারে ১৮ বলে ৩৮ রান করেন নবী। তারা দুজনে ব্যাট করে ৪০ বল থেকে ১০৭ রানের জুটি গড়েন। আর এতেই আফগানিস্তান পৌঁছে যায় ১৯৭ রানের বিশাল পাহাড় চূড়ায়।

মন্তব্য: