দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের লড়াইয়ে মাঠে নামার আগে গতকাল অনুশীলন করেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। তবে এই অনুশীলনে অনুপস্থিত ছিলেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তাঁর পাশাপাশি বোলিং অনুশীলনে যোগ দেননি পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনও।

মাশরাফি ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে পড়েছিলেন। সেই ইনজুরির রেশ যে পুরোপুরি কাটেনি সেটি তাঁর অনুশীলনে অনুপস্থিতি দেখেই বোঝা গিয়েছে। বোলিং কোচ কোর্টনি ওয়ালশ নিজেও স্বীকার করেছেন এখনও কিছুটা অস্বস্তি বোধ করছেন টাইগার কাপ্তান। তিনি জানিয়েছেন, ‘আমার মনে হয় ম্যাশের কিছুটা অস্বস্তি ছিল তাই আজ তেমন অনুশীলন করেনি। সেটা কাল দেখব কি অবস্থা।’

অপরদিকে পিঠের চোটের কারণে সাইফুদ্দিনকে শুক্রবার পুরোপুরি বিশ্রাম দেয়া হয়েছিল। ম্যাচের আগের দিন তার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন ওয়ালশ। পেস বোলিং এই অলরাউন্ডারকে পুরোপুরিভাবে ফিট দেখতে চাইছেন তিনি।

টাইগারদের বোলিং কোচের ভাষায়, ‘আমরা আরও দুদিন সময় পাচ্ছি। সাইফুদ্দিনের শেষ ম্যাচে একটা চোট ছিল। তাই আজ ওকে সম্পূর্ণ বিশ্রামে রাখা হয়েছে। সে কতটা সেরে উঠল কাল আমরা পর্যবেক্ষণ করে দেখব। এটা বিশ্বকাপ, এটা বড় একটি মঞ্চ। সবাই এটার জন্য তৈরি হয়ে যেতে চায়। তাই আমরা সঠিক কাজটাই করছি, রবিবারের জন্য তাকে ফিট করে তুলতে।’

এদিকে শুধু মাশরাফি এবং সাইফুদ্দিনই নন, চোটের কবলে পড়েছেন ওপেনার তামিম ইকবালও। নেটে ব্যাটিং অনুশীলনের সময় বাঁহাতের কনুইয়ে চোট পাওয়ায় বিশ্বকাপের প্রথম ম্যাচে তার খেলা অনিশ্চিত হয়ে পড়েছে।

উল্লেখ্য আগামীকাল ২ জুন (রবিবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় অনুষ্ঠিত হবে এই ম্যাচটি।

মন্তব্য: