ভক্ত-সমর্থকদের হতাশ করে মাত্র ৩৬ বছর বয়সেই সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিলেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার রবি ফ্রাইলিংক। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বেশ পরিচিত মুখ ছিলেন এই অলরাউন্ডার।

২০০৪ সালে প্রতিযোগিতামূলক ক্রিকেটে নাম লেখান তিনি। ১৭ বছরের ক্যারিয়ারে ৭৫টি প্রথম শ্রেণির, ১৩৭টি লিস্ট ‘এ’ এবং ১৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রবি ফ্রাইলিংক।

সবমিলিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে তার রান ৫৭৩১, উইকেট ৫৬৩টি। প্রথম শ্রেণির ক্রিকেটে ব্যাট হাতে তার একটি সেঞ্চুরিও আছে। বল হাতে এই ফরমেটে ৫ উইকেট নিয়েছেন ১১ বার, দুইবার করে নিয়েছেন লিস্ট ‘এ’ এবং টি-টোয়েন্টিতে।

মূলত বিপিএল খেলেই তারকাখ্যাতি অর্জন করেন ফ্রাইলিংক। শুরুটা করেছিলেন চিটাগং ভাইকিংসে। সেখানে দুর্দান্ত পারফরম্যান্সের পর খুলনা টাইগার্স কিনে নেয় এই অলরাউন্ডারকে। খেলেছেন বেশ কয়েকটি আসর।

সম্প্রতি টুইটারে আবেগঘন বিশাল এক বিদায়বার্তায় ফ্রাইলিংক বলেছেন, ‘কোনো খেলোয়াড়ই চায় না তার ক্যারিয়ারে এমন দিনটি আসুক। কিন্তু নীরবে এই দিনটি চলে এসেছে আমারও। দুঃখ ভারাক্রান্ত হৃদয় এবং অশ্রুসজল চোখে জানিয়ে দিতে হচ্ছে, আমার খেলোয়াড়ি জীবন শেষ হলো। আমি আনুষ্ঠানিকভাবে এমন একটি খেলা থেকে অবসর নিচ্ছি, যেটি আমাকে ১৭ বছরের পেশাদারিত্ব এবং আজীবনের স্মৃতি আর অভিজ্ঞতা দিয়েছে।

বিডিএসএন২৪/জেএস/২০২১

মন্তব্য: