আইপিএল নিলামে ‘এলিট’ সাকিবের ভিত্তিমূল্য ২ কোটি নাকি ১ কোটি!

bangladesh, shakib, shakib al hasan, ipl, kolkata knight riders
আইপিএল নিলামে এবার ‘মার্কুই’ খেলোয়াড় হিসেবে নিলামে উঠবেন সাকিব আল হাসান। ৭ বছর পর কলকাতা নাইট রাইডার্স সাকিবকে ছেড়ে দেয়ার পড়া আবারো নিলামে উঠতে হচ্ছে সাকিবকে। আগামী ২৭ ও ২৮ জানুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হতে যাওয়া নিলামে সাকিব থাকছেন ‘মার্কুই’ অর্থাৎ এলিট ক্যাটাগরিতে। নিলামে ১ হাজার ১২২ জন ক্রিকেটারের মধ্য থেকে নিলামের জন্য ৫৭৮ জনের নাম চূড়ান্ত হওয়া ক্রিকেটারদের মাঝে থেকে ১৬ জন তারকা ক্রিকেটারকে নিয়ে এই ‘মার্কুই’ ক্যাটাগরি করা হয়েছে। এই তালিকায় সাকিবের সাথে আছেন বেন স্টোকস, মিচেল স্টার্ক, ক্রিস গেইল, কাইরেন পোলার্ড, যুবরাজ সিং, রবিচন্দ্রন অশ্বিন, গৌতম গম্ভীর, শিখর ধাওয়ান, গ্লেন ম্যাক্সওয়েল, ডোয়াইন ব্রাভো, কেন উইলিয়ামসন, ফাফ ডু প্লেসি, জো রুট, হরভজন সিং, আজিঙ্কা রাহানে। যদিও জানা যায়নি কিসের ভিত্তিতে করা হয়েছে এই তালিকা! তবে এইপিএল-এর ওয়েবসাইট এর সূত্রমতে জানা যায় সাকিবের ভিত্তিমূল্য ১ কোটি রুপি।
এবং ওয়েবসাইট থেকে জানা যায় ২ কোটি ভিত্তি মূল্যের খেলোয়াড় আছেন ৩৬জন!

ভারতের স্পিনার অশ্বিন আছেন নিলাম তালিকার শীর্ষে। আর সাকিবই বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে শীর্ষে এবং তাঁর অবস্থান ১১তম। আটটি ফ্র্যাঞ্চাইজি ধরে রেখেছে ১৮ জন ক্রিকেটারকে। নিলাম অনুষ্ঠিত হবে ১৮২টি স্লটে। ৫০ লাখ রুপি ভিত্তি মূল্য নিয়ে বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল চূড়ান্ত ৫৭৮ খেলোয়াড় তালিকায় ১৯৩তম অবস্থানে রয়েছেন।

অন্যদিকে দুই আইপিএল খেলা মুস্তাফিজুর রহমানকেও ছেড়ে দিয়েছে তার পূর্বের ক্লাব সানরাইজার্স হায়দরাবাদ। নিলামের জন্য ৫৭৮ জন খেলোয়াড়ের চূড়ান্ত তালিকায় ১ কোটি রুপি ভিত্তি মূল্য ধরা মুস্তাফিজের অবস্থান এবার ৫৬তম।মুস্তাফিজকে এবার বেশ উঁচু দরের খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হচ্ছে কারণ পেসারদের মধ্যে লাসিথ মালিঙ্গা, ইশান্ত শর্মা, শেন ওয়াটসন, মোহাম্মদ শামি, টিম সাউদি, উমেশ যাদবদের ভিত্তি মূল্যও ১ কোটি রুপি। ভারতীয় মিডিয়ায় প্রচারিত যে, গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের নাকি নজর পড়েছে মুস্তাফিজের উপর।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *