8.7 C
New York
Friday, March 29, 2024

Buy now

টি-টোয়েন্টিতে আফগানিস্তান ও জাজাইয়ের বিশ্বরেকর্ডে তোলপাড় রেকর্ড বুক

শনিবার দেরাদুনে আইরিশদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় স্কোর গড়ে ৮৪ রানের জয় তুলে নিলো আফগানিস্তান। এই ম্যাচে ব্যাক্তিগত সর্বোচ্চ স্কোর গড়েছেন হয়রতউল্লাহ জাজাই। তার ব্যাটিংয়ে ভর করে তিন ম্যাচের সিরিজে ২-০ তে জয় নিশ্চিত হয়েছে নবীদের।

ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলা আফগানি ব্যাটসম্যান হযরতউল্লাহ জাজাই দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক রেকর্ড গড়েছেন। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে শনিবার শ্রীলঙ্কার দলগত সর্বোচ্চ ২৬৩ রানের নজির ভেঙে ৮৪ রানের বিরাট জয় তুলে নিল আফগানরা।

এদিন আফগানিস্তানের দুই উদ্ধোধনী ব্যাটসম্যান জাজাই-গনি জুটি ২৩৬ রান তোলেন। যা টি-টোয়েন্টি ক্রিকেটে যে কোনও উইকেটে সর্বোচ্চ রানের পার্টনারশিপ। গনি ৪৮ বলে ৭৩ রান করে সাজঘরে ফিরলেও ১৬২ রানে অপরাজিত থাকেন জাজাই। শেষ অবধি নির্ধারিত ২০ ওভারে আইরিশদের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৭৯। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দলীয় সর্বোচ্চ রান। এর আগে টি-টোয়ন্টিতে সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার দখলে। তারা দলগত ভাবে ২৬৩ রানের নজির গড়েছিলেন। কিন্তু এখন তারা নেমে এলো দ্বিতীয় স্থানে।

আফগানিস্তানের ২৭৯ রানের জবাবে শুরুটা এদিন মন্দ করেনি আয়ারল্যান্ডও। শুরুতে ১২৬ রানের উদ্বোধনী জুটি পায় আয়ারল্যান্ড। সেটিও বিশাল লক্ষ্য তাড়ার জন্য যথেষ্ট ছিল না। পল স্টার্লিং ১২ চার ও ২ ছয়ে ৫০ বলে ৯১ করে ফিরেছেন। আরেক ওপেনার কেভিন ও’ব্রায়েন করেছেন ২৫ বলে ৩৭ রান। শেষ অবধি নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৯৪ রান তুলতে সমর্থ হয় সফরকারী দল।

মাত্র ২৫ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন আফগান স্পিনার রশিদ খান। ৮৪ রানে ম্যাচ জয়ের পাশাপাশি ২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে তিন ম্যাচের সিরিজ পকেটে পুরে নিল আফগানিস্তান।

এদিন জাজাইয়ের ১৬২ রানের ইনিংসটিতে ১৬টি ছক্কার মার ছিল। যা এই ফরম্যাটে দ্বিতীয় ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে ১৭২ রান করে এই তালিকায় প্রথম স্থানে রয়েছেনে অ্যারোন ফিঞ্চ। অন্যদিকে জাজাইয়ের মারা ১৬ ছক্কা এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এর আগে অ্যারোন ফিঞ্চ এক ইনিংসে সর্বোচ্চ ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন।

এদিন দলীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ডও হয়েছে। আফগানরা সব মিলিয়ে ইনিংসে ছয় মেরেছেন ২২টি। টি-টোয়েন্টিতে ইনিংসে মোট ২১টি করে ছক্কা ছিল ভারত ও ওয়েস্ট ইন্ডিজের।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles