চলতি দ্বাদশ আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ৪৩ তম ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ ও পাকিস্তান। বিশ্বকাপের শুরুটা ভালই করেছিল বাংলাদেশ। এমনকি প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারিয়ে দিয়েছিলো তারা। তবে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে হেরে পয়েন্ট তালিকায় অনেকটাই পিছিয়ে পড়ে বাংলাদেশ দল।

আর সেমিফাইনালে টিকে থাকার লড়াইয়ে ভারতের কাছে হেরে স্বপ্ন ভঙ্গ হয় টাইগারদের। আজ দ্বাদশ বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে তারা মাঠে নামছে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে।

তবে অসাধারণ একটি দল নিয়ে বিশ্বকাপ খেলতে যাওয়া টাইগাররা সেমিফাইনালের টিকিট অর্জন করতে না পারায় হতাশ বাংলাদেশের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রতিটি ম্যাচেই ভালো রান করা সাকিব ভারতের বিরুদ্ধেও লড়েছেন কিন্তু শেষরক্ষা হয়নি তাতেও।

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় একরাশ আক্ষেপ গলায় নিয়ে সাকিব সাংবাদিকদের বলেন, ‘আমাদের স্বপ্ন আমরাই পূরণ করতে পারিনি। এটা খুবই হতাশাজনক।’

সাকিব আরও বলেন, ‘আমরা সবাই চেষ্টা করেছিলাম কিন্তু কোথাও যেন একটা কমতি রয়ে গিয়েছিল। আমাদের আরও মরিয়া হয়ে চেষ্টা করা উচিত ছিল।’

আজ টুর্নামেন্টে নিজেদের বিদায়ের ফলে পাকিস্তানের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচের আগে সংবাদসম্মেলনে সাকিব বলেন, ‘আমি প্রতিটি ম্যাচে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি।’ বাংলাদেশের বিশ্বকাপ শেষ হয়ে গেলেও পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের সেরাটা দিতে চান সাকিবরা।

১৯৯৯ সালের বিশ্বকাপে প্রথম বার খেলতে এসেই পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল টাইগাররা। সেবারের বিশ্বকাপও ইংল্যান্ডেই অনুষ্ঠিত হয়েছিল। তবে তখন বাংলাদেশ ছিল নবিশ। আর এবার পাকিস্তানের তুলনায় অনেক বেশি অভিজ্ঞ।

ইতিহাসের কি পুনরাবৃত্তি ঘটবে? সাকিবের গলায় আত্মবিশ্বাস। বিশ্বসেরা এই অলরাউন্ডার বলেন, ‘শেষ ম্যাচটা আমরা জেতার জন্য মুখিয়ে রয়েছি।’

মন্তব্য: