অবশেষে পড়লো বিশ্বকাপের ঢাকে কাঠি। ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা ম্যাচের টসের মধ্য দিয়ে শুরু হলো ব্যাট-বলের শ্রেষ্ঠত্বের লড়াই। যেখেন উদ্বোধনী ম্যাচেই আজ ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির এক রেকর্ড ভেঙে নয়া রেকর্ড গড়ার অপেক্ষায় দক্ষিণ আফ্রিকান ওপেনার হাশিম আমলা।

১০ দেশের তারকা ব্যাটসম্যানদের ব্যাটে যেমন দেখা যাবে রানের ফুলঝুরি, তেমনই ক্রিকেটের মেগা ইভেন্টে ব্যাটে বেশ কিছু রেকর্ড দেখার অপেক্ষায় অনুরাগীরা। ইংল্যান্ড আর ওয়েলসের মাটিতে চলমান এই বিশ্বকাপ হতে চলেছে ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য। ইংলিশ কন্ডিশনে বোলারদের জন্য কোনও কোনও ক্ষেত্রে সহায়ক হলেও অফিশিয়াল প্রস্তুতি ম্যাচের আগে হয়ে যাওয়া ইংল্যান্ড-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের ম্যাচ দেখে বিশেষজ্ঞরা মনে করছেন এবারের বিশ্বকাপ হয়ে উঠবে ব্যাটসম্যানদের মুক্তাঞ্চল।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে তেমনই এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা, ছাড়ানোর অপেক্ষায় আছেন ভিরাট কোহলিকে। একদিনের ক্রিকেটে ৮ হাজার রানের মাইলফলক ছুঁতে মাত্র ৯০ রান দূরে দাঁড়িয়ে এই ওপেনার। ১৭১ ইনিংসে এই মুহূর্তে আমলার সংগ্রহ ৭,৯১০ রান। অন্যদিকে ওয়ান-ডে ক্রিকেটে ১৭৫ ইনিংসে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৮,০০০ রানের মাইলফলক স্পর্শ করার নজির রয়েছে ভিরাটের।

এক্ষেত্রে অবশ্য আজ ইংল্যান্ডের বিপক্ষে সুযোগটা হাতছাড়া হলেও এই রেকর্ড নিজের করে নিতে আগামী ২ জুন বাংলাদেশ সহ সামনে আরও ৩টি ম্যাচ পাচ্ছেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার । সুতরাং আর মাত্র ৯০ রান করলেই ভিরাটকে টপকে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৮ হাজার ক্লাবের সদস্য হবেন আমলা। ।

আর মাত্র ৩৭ রান করলেই জ্যাক ক্যালিসের পর দ্বিতীয় প্রোটিয়া ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে ১০০০ রান পূর্ণ করার নজির গড়বেন তিনি। একই সাথে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে আরও একটি ব্যাটিং রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন আমলা।

মন্তব্য: