শতভাগ ফিট না থাকলেও জেসন রয় ও জোফরা আর্চারকে আজ মাঠে নামাতে চায় ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। এমনটাই জানিয়েছেন ইংল্যান্ড দলের অধিনায়ক ইয়ন মরগান।

গ্রুপ পর্বের ৩৮ নম্বর হাই ভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হবে ইন্ডিয়া ও ইংল্যান্ড। হট ফেভারিট হয়ে ইংল্যান্ড বিশ্বকাপ শুরু করলেও সেমি নিয়ে টানাপোড়েন চলছে স্বাগতিক এই দলের। ৭ ম্যাচ খেলে ৪ জয় ও ৩ হার নিয়ে পয়েন্ট টেবিলের ৬ এ নেমে গেছে তারা। আর আজকের এই ম্যাচ অনেকটাই বাঁচা মরার মত ইংল্যান্ডের জন্য। আর প্রতিপক্ষ যেখানে শক্তিশালী ভারত। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত তারা। শুধু ব্যাটিং নয় বোলিং পারফরম্যান্সেও এ যেন এ এক অনবদ্য টিম ইন্ডিয়া।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন জেসন রয়। আর বর্তমান সময়ে দুর্দান্ত ফর্মে থাকা রয়ের ইনজুরি যে কতটা ভোগাচ্ছে ইংল্যান্ডকে সেটা শেষ দুই ম্যাচে টানা পরাজয়ই বলে দেয়। রয়ের পরিবর্তে দলে জায়গা পাওয়া জেমস ভিন্স শেষ তিন ম্যাচে করেছেন মাত্র ৪০ রান। অথচ নিজের খেলা শেষ ৬ ইনিংসের ৫ টিতে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন রয়। তাই পুরো ফিট না থাকলেও রয়কে আজ মাঠে নামাতে চায় ইংল্যান্ড।

ম্যাচ পূর্বে সংবাদ সম্মেলনে মরগান বলেছেন “জেসন আগামীকাল খেলার জন্য তৈরি হচ্ছে। আজকের অনুশীলনের পর আমরা মনে করি সে খেলার জন্য ফিট থাকবে। আমি ঝুঁকির পরিমাণের ওপর নির্ভর করে সিদ্ধান্ত নেই। এটি যদি তাঁকে দীর্ঘ সময়ের জন্য ছিটকে দিতো তাহলে অবশ্যই এই সিদ্ধান্ত নিতাম না। তবে হ্যাঁ, কয়েক সপ্তাহের জন্য হলে এই সিদ্ধান্ত ঠিক।’

এদিকে সাইড স্ট্রেইনের ইনজুরিতে ভুগছেন পেস তারকা আর্চার। রয়ের মতো তিনিও পুরোপুরি ফিট নন এখনও। তবে এরপরেও তাঁকে খেলানোর ব্যাপারে আশাবাদী ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। অনুশীলনে তাঁর বোলিং দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন মরগান।

মরগানের ভাষায়, ‘একই বিষয় প্রযোজ্য আর্চারের ক্ষেত্রে। যদি দীর্ঘ সময়ের জন্য ঝুঁকি থাকে তাকে নিয়ে, তাহলে অবশ্যই খেলানো হবে না। যদি এটা স্বল্প সময়ের জন্য হয় তাহলে আমি সম্মতি দিবো। আমরা দেখবো সে কিভাবে অনুশীলনে বোলিং করে। সে গত তিন ম্যাচে যেভাবে বোলিং করেছে সেভাবে করে কিনা।’

নিজ দেশে বিশ্বকাপে এমন হতাশাজনক অবস্থা নিয়ে চারদিকে অনেক সমালোচনা হচ্ছে। আর সেমিতে না যেতে পারলে অনেক ঝড় বইতে পারে এ টিমের উপর। তাইতো পুরোপুরি ফিট না থাকা সত্বেও রয় ও আর্চার কে খেলাতে চায় ইংল্যান্ড।

মন্তব্য: