বার্মিংহামের এজবাস্টনে মঙ্গলবার গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। দুই প্রতিবেশি দেশের লড়াই। মঙ্গলবার জিতলেই শেষ চারের টিকিট কনফার্ম করে নেবে কোহলিরা। অন্যদিকে সেমি ফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখতে হলে জিততেই হবে সাকিবদের।

গত ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে কাফ মাসলের ইনজুরি নিয়ে লড়াই করে গিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু এর মধ্যে আট দিন বিশ্রাম পাওয়ায় সেরে উঠেছেন তিনি। শেষ মুহূর্তে কোনো সমস্যা না হলে তিনি একাদশে থাকবেন। যদিও ম্যাচের আগে ফিটনেস টেস্ট হবে রিয়াদকে।

অন্যদিকে মাঠের আকার আকৃতির কথা মাথায় রেখে অফ স্পিনার মেহেদি মিরাজকে বাইরে নিয়ে পেসার রুবেল হোসেনকে খেলানো হতে পারে। শেষ খবর, ১৫ জনের দল ছেটে ১৩ তে নামিয়ে আনা হয়েছে। ১৩ জনে মিরাজ আর রুবেল দুজনই আছেন। আছেন রিয়াদও।

রবিবার এজবাস্টনে রুটদের কাছে হারের পর ভারতীয় দলে প্রথম একাদশে একাধিক পরিবর্তনের সম্ভাবনা প্রবল। কোপ পড়তে পারে কেদার যাদব এবং যুজবেন্দ্র চাহলের ওপর। পরিবর্তে দলে ঢুকতে পারেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এবং ভুবনেশ্বর কুমার। চোট কাটিয়ে ভুবি এখন পুরোপুরি ফিট। ভুবনেশ্বর কুমার দলে এলে বোলিংয়ের পাশাপাশি লোয়ার ব্যাটিং অর্ডার আরও শক্তিশালী হবে। আর বাংলাদেশ ম্যাচে রবীন্দ্র জাদেজাকে খেলাতে মরিয়া কোহলি। অল রাউন্ডার জাদেজার উপস্থিতি ভারতীয় দলকে আরও শক্তিশালী করবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

ভারত একাদশ (সম্ভাব্য): লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), রিশাব পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব/ জাদেজা, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব/ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, জ্যাসপ্রীত বুমরাহ।

মন্তব্য: