এক ধাক্কায় ৫ কোটি রুপি বেতন বাড়লো কোহলির

virat kohli, dhoni, india, cricket, bd sports news, bdsportsnews, salary
ভারতের জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির বেতন বাড়লো ৫ কোটি রুপি, তাও আবার কোনো দর কষাকষি ছাড়া একবারে বাড়লো। ব্যাপারটা সত্যিই অবাক করার মতো।

সারা বিশ্বের মধ্যে সব থেকে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। তাই যদি হয়, তাহলে তো ক্রিকেটারদের বেতনও অনেক বেশি হওয়ার কথা। কিন্তু, ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের বেতন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের চেয়েও কম। আসল রহস্য হলো, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর এই বিষয় নিয়ে সরব হয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি এবং তিনি সবার হয়ে খেলোয়াড়দের বেতন বাড়ানোর দাবিও তুলেছিলেন।

অবশেষে, এক ধাক্কায় ৫ কোটি রুপি বেতন বেড়েছে ভারতের শীর্ষ ক্রিকেটারদের। ভারতীয় ক্রিকেট বোর্ড মোট ২৬ জন ক্রিকেটার নিয়ে নতুন চুক্তির ঘোষণা করেছেন। কিন্তু, গতবার ৩২ জন ক্রিকেটারের সাথে চুক্তি হয়েছিল। আর এই কম সংখ্যক খেলোয়াড়দের সাথে নতুন চুক্তিতে আসার ফলে খেলোয়াড়দের মধ্যে আত্মবিস্বাসের ভাবটা প্রবল হয়ে উঠেছে। আর তাই বিসিসিআই এক বিবৃতিতে জানিয়েছে, ‘ভারতীয় ক্রিকেটের অবস্থান ও পারফরম্যান্স বিশ্বসেরা। সে অনুযায়ী বেতন দেওয়া উচিত বলেই ভাবছে প্রশাসক কমিটি (সিওএ)।’

তিন ফরম্যাটেই খেলেন এমন খেলোয়াড়দের মধ্যে ৫ জনকে নিয়ে ‘এ-প্লাস’ নামে নতুন একটি শ্রেণি সৃষ্টি করেছে বিসিসিআই। এখানে কোহলির সঙ্গী হয়েছেন রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরা। এঁরা সবাই বছরে সাত কোটি রুপি (বাংলাদেশি মূল্যমানে প্রায় ৯ কোটি টাকা) পাবেন বোর্ড থেকে।

বি’ শ্রেণির খেলোয়াড়েরা পাচ্ছেন ৩ কোটি রুপি। এই শ্রেণিতে আছেন ইশান্ত শর্মা, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, লোকেশ রাহুল, উমেশ যাদব ও দিনেশ কার্তিক। কেদার যাদব, মনীশ পান্ডে, অক্ষর প্যাটেল, করুন নায়ার, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল ও জয়ন্ত যাদবরা আছেন ‘সি’ শ্রেণিতে। কেন্দ্রীয় চুক্তিতে এঁরা পাচ্ছেন ১ কোটি রুপি।

তবে, গত বছর সর্বোচ্চ শ্রেণিতে থাকা রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে নেমে গেছেন ‘এ’ শ্রেণিতে। তবে গত বছর সর্বোচ্চ শ্রেণি হিসেবে বিবেচিত ‘এ’ শ্রেণিতে দুই কোটি রুপি পেতেন অশ্বিনরা। এবার দ্বিতীয় শ্রেণিতে নেমেও পাঁচ কোটি রুপি পাবেন তাঁরা। ‘এ’ শ্রেণিতে আরও রয়েছেন মহেন্দ্র সিং ধোনি, ঋদ্ধিমান সাহা ও মুরালি বিজয়।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *