প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর বুধবার দ্বিতীয টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের বিপক্ষে সহজ জয় পেয়েছে ভারত। ৫২ বলে ৭২ রানের শ্বাসরুদ্ধকর ব্যাটিংয়ের কল্যাণে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিক ভারত। এই ম্যাচেই জোড়া রেকর্ড গড়ে রোহিত শর্মাকে পেছনে ফেলে দিয়েছেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এখন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রোহিত শর্মাকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছেন কোহলি। ৭১ ম্যাচে ৬৬ ইনিংসে ২৪৪১ রান নিয়ে শীর্ষে আছেন তিনি। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া রোহিতের রান ২৪৩৪। তিনি খেলেছেন ৯৭ ম্যাচ ও ৮৯ ইনিংস। ২২৮৩ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল।

এই ফরম্যাটে এখন সর্বোধিক পিফটির মালিক ও বিরাট কোহলি।এতদিন ধরে ২১ হাফসেঞ্চুরি নিয়ে যুগ্মভাবে প্রথম স্থানে ছিলেন কোহলি ও রোহিত। টি-টোয়েন্টিতে এখনি কোহলির ফিফটির সংখ্যা ২২ টি। তবে নেই কেতানো শতক। অন্যদিকে রোহিতের ২১ ফিফটির পাশাপাশি রয়েছে চারটি সেঞ্চুরি।

উল্লেখ্য, মোহালিতে এদিন প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৯ রান তোলে দক্ষিণ আফ্রিকা। ৩৭ বলে ৫২ রান করেন অধিনায়ক ডি’কক। ৪৩ বলে ৪৯ রান আসে তেম্বা বাভুমার ব্যাট থেকে। জবাবে শুরুতে রোহিত শর্মা ১২ রানে ফিরলেও অন্য ওপেনার শিখর ধাওয়ান ৩১ বল থেকে ৪০ রান করেন। এছাড়া কোহলির অপরাজিত ৭২ রানের ইনিংসে সহজ জয় পেয়ে যায় ভারত।

মন্তব্য: