BDSports News,এশিয়া কাপ,সুবিধা নিচ্ছে ভারত

ছবি: প্রথম আলো

কেউ কথা রাখে নি,কেউ কথা রাখে না! সেই কবিতার কথাই মনে পরে যাচ্ছে
এশিয়া কাপে সব দলের একই হোটেলে থাকার কথা থাকলেও কথা রাখেনি ভারত। রোহিত শর্মাদের জন্য আলাদা হোটেলের বন্দোবস্ত করেছে বিসিসিআই। এতে দেশটির সংবাদমাধ্যম প্রশ্ন তুলেছে, আয়োজক দেশ হিসেবে ভারত কি হোটেল পাল্টে আলাদা সুবিধা নিচ্ছে?
বাকি পাঁচটি দলের মতো তাঁরা হোটেল ইন্টারকন্টিনেন্টালে থাকবে না। রোহিত শর্মাদের জন্য আলাদা হোটেলের বন্দোবস্ত করা হয়েছে। সেটি দুবাইয়ের হোটেল গ্র্যান্ড হায়াত। এতে ভারতের সংবাদমাধ্যম প্রশ্ন তুলেছে, এশিয়া কাপের আয়োজক হিসেবে বিসিসিআই কি আলাদা কোনো সুবিধা নিচ্ছে?
এবার এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে বৈরী রাজনৈতিক সম্পর্কের জন্য টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তর করা হয়। তারপরও ভারত কিন্তু আয়োজক দেশ। আর এরই সুবাদে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আলাদা সুবিধা নিচ্ছে বলে মনে করছে দেশটির সংবাদমাধ্যম।
সেটি কীভাবে? গ্রুপ পর্বে ভারতের সবগুলো ম্যাচই কিন্তু দুবাইয়ে। বিশেষ করে ভারতের গ্রুপে (এ গ্রুপ) আবুধাবিতে কোনো ম্যাচ নেই। ‘বি’ গ্রুপের শেষ দুটি ম্যাচ আবুধাবিতে। এ দুটি ম্যাচ খেলতে আফগানিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশকে দুবাই থেকে আবুধাবিতে যেতে হবে। কারণ ভারত বাদে বাকি পাঁচটি দলের ঠিকানা দুবাইয়ের হোটেল ইন্টারকন্টিনেন্টাল। কিন্তু গ্রুপপর্বে ভারতকে দুবাই থেকে আবুধাবিতে যাওয়ার হ্যাপা পোহাতে হবে না—এতে ‘আয়োজক দেশ হিসেবে সুবিধা নেওয়া’র প্রশ্নটি তুলেছে ‘মুম্বাই মিরর’।
‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের পাশাপাশি তৃতীয় দলটি হংকং। অর্থাৎ গ্রুপ চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপ হিসেবে ভারতের সেমিফাইনালে (সুপার ফোর) ওঠা মোটামুটি নিশ্চিত। আর সেমিতে উঠলেও ভারতের ম্যাচগুলো দুবাইয়ে পড়ার সম্ভাবনাই বেশি। ‘এ’ গ্রুপ থেকে রানার-আপ হলে সুপার ফোরে আবুধাবিতে একটি ম্যাচ পরবে ভারতের। এই গ্রুপের বাকি তিনটি ম্যাচের ভেন্যু দুবাই। অর্থাৎ ভারত এ গ্রুপে চ্যাম্পিয়ন হলে তাঁদের আবুধাবিতে যাওয়ার সম্ভাবনা নেই। রোহিতের দল যে গ্রুপ চ্যাম্পিয়ন হতে চায় সে কথা বলাই বাহুল্য। আর ফাইনালে উঠলে? তখনো আবু ধাবি যেতে হচ্ছে না। কারণ ফাইনালও দুবাইয়ে।
১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে এশিয়া কাপ। প্রথম দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ভারত মাঠে নামবে ১৮ সেপ্টেম্বর ।

মন্তব্য: