16.2 C
New York
Thursday, May 30, 2024

Buy now

ওভালে শচীন-আজহারউদ্দিনকে ছাড়িয়ে গেলেন কোহলি

অ্যাডিলেড ওভালে সেঞ্চুরি করে দলকে জয়ের পথ দেখিয়েছেন ক্যাপ্টেন কোহলি৷ অস্ট্রেলিয়ার ২৯৯ রান তাড়া করতে নেমে ১০৪ রান আসে তার ব্যাট থেকে৷ ওয়ানডে ক্রিকেটে এটি ছিল কোহলির ৩৯তম সেঞ্চুরি৷ তবে রান তাড়া করার নিরিখে এটি ২৪ নম্বর সেঞ্চুরি বিরাটের৷

মঙ্গলবার কোহলির ১০৪ রানের ইনিংস অ্যাডিলেড ওভালে কোনো ভারতীয়ও ব্যাক্তিগত সর্বোচ্চ ইনিংস। এর আগে এই মাঠে সর্বোচ্চ রানের ইনিংস ছিল মোহম্মদ আজহারউদ্দিন ও শচীন টেন্ডুলকারের। ১৯৯২ সালে ব্রিসবেনে বিশ্বকাপে গ্রুপের ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই আজহার করেছিলেন ৯৩ রান। আর ২০০০ সালে হোবার্টে ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিরুদ্ধে শচীনও সমসংখ্যক রান করেছিলেন।

ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ৪৯টি সেঞ্চুরি এখনও লিটল মাস্টারের দখলে৷ অর্থাৎ শচীন থেকে মাত্র ১০ সেঞ্চুরি দূরে রয়েছেন কোহলি৷ আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির মোট সেঞ্চুরির সংখ্যা হল ৬৪। সেই হিসেবে শচীনের মোট সেঞ্চুরি থেকে কোহলি ৩৬টি শতক দূরে রয়েছেন।

‘চেজমাস্টার’ কোহলি টপকে গেলেন শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সঙ্গাকারাকে। আন্তর্জাতিক ক্রিকেটে সঙ্গার মোট সেঞ্চুরির সংখ্যা ৬৩। এই তালিকায় শীর্ষে রয়েছেন শচীন (১০০ সেঞ্চুরি)। তারপর রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৭১ সেঞ্চুরি)। কোহলি খুব পিছিয়ে নেই পন্টিংয়ের থেকে, আর মাত্র ৭ টি সেঞ্চুরি হলেই পন্টিংকে ছুঁয়ে ফেলবেন তিনি।

অস্ট্রেলিয়ার মাটিতে সব ফরম্যাট মিলিয়ে কোহালির সেঞ্চুরির সংখ্যা এখন ১১। এটাও রেকর্ড। ডেভিড গাওয়ার (৯ সেঞ্চুরি), জ্যাক হবস (৯ সেঞ্চুরি), ব্রায়ান লারা (৮ সেঞ্চুরি) রয়েছেন তাঁর অনেক পিছনে। ওয়ালি হ্যামন্ড, ভিভ রিচার্ডস, ভিভিএস লক্ষ্মণ, শচীন টেন্ডুলকারের এই দেশে রয়েছে ৭ টি করে সেঞ্চুরি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles