অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে জাতীয় লিগ। এই লিগ দিয়েই আবারো ক্রিকেটে ফিরতে যাচ্ছেন ব্রেন টিউমারের চিকিৎসায় নেওয়া ক্রিকেটার মোশারফ হোসেন রুবেল। আজ বৃহস্পতিবার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলার কথা জানান ক্যান্সার আক্রান্ত এই স্পিনার।

চলতি বছরের মার্চে ব্রেন টিউমারে আক্রন্ত হওয়ার খবর ধরা পড়ে রুবেলের। এরপর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে সার্জারির পর নিজেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লড়াই করছেন তিনি। টিউমার অপসারণ করলেও মোট ৩০ রাউন্ড রেডিওথেরাপি এবং ৫০ রাউন্ড কেমোথেরাপি নিতে হচ্ছে রুবেলকে। এখনো কেমো দেওয়া শেষ হয়নি তার। তবুও রুবেল খেলবেন। তিনি জানান, জীবনের যুদ্ধ আর মাঠের যুদ্ধ একসঙ্গে করবেন।

‘যুদ্ধ তো করতেই হবে। জীবনের সঙ্গে যুদ্ধ, মাঠের সঙ্গে যুদ্ধ মানে দুই জায়গাতেই করতে হচ্ছে। আসলে কি করার আছে, করতে হবে। আমি চেষ্টা করে যাচ্ছি যতটুকু ফাইট করা যায়, সারভাইভ করা যায়। দোয়া করবেন আমার জন্য’- এভাবেই জীবন যুদ্ধের কথা বলছেন রুবেল।

এই অবস্থায় খেলা কঠিন হয়ে যাবে কি না – এই প্রশ্নে সম্মতি জানালেন রুবেলও। তিনি বলেন, ‘অবশ্যই এটি কঠিন হয়ে যাবে। যেহেতু আমার কেমোথেরাপি চলছে এখনও, শেষ হয়নি। ডাক্তার বলেছে এর মধ্যে আমি খেলতে পারবো। যে কয়দিন কেমোথেরাপি চলে ওই কয়দিন বাদ দিয়ে এক সপ্তাহ পর থেকে খেলতে পারবো। এরপর পরবর্তী মাসে কেমো থেরাপি শেষে এর মধ্যে ম্যাচ খেলতে পারবো। আমি অবশ্যই এখন থেকে অনুশীলন করছি। আগেও অনুশীলন করেছি।’

মন্তব্য: