23.4 C
New York
Wednesday, July 6, 2022

Buy now

কোহলির নেতৃত্ব অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ৭টি রেকর্ড

সোমবার অস্ট্রেলিয়ার মাটিতে এশিয়ার প্রথম দল হিসেবে সিরিজ জয় করে ইতিহাসে নাম তুলেছে বিরাট কোহলির ভারতীয় দল। ৭০ বছরের আক্ষেপ মিটিয়েছে তারা। চার ম্যাচের বর্ডার-গাভাস্কর ট্রফিতে ২-১ ব্যবধানে জিতিছে ভারত। পুরো সিরিজে ভারত সাতটি রেকর্ড নতুন করে লিখেছে। চলুন দেখে নেওয়া যাক সেই রেকর্ডগুলো।

১) বিরাট কোহলি প্রথম ভারতীয় ও এশিয়ান অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের নজির গড়লেন। বিদেশের মাটিতে এটি কোহলির চতুর্থ টেস্ট সিরিজ জয়। এর আগে তিনি ২০১৫ সালে শ্রীলঙ্কায় ২-১ জয়, ২০১৬-তে ওয়েস্ট ইন্ডিজে ২-০ জয়, ২০১৭-তে ফের শ্রীলঙ্কায় ৩-০ জয়। বিদেশের মাটিতে সিরিজ জয়ের ক্ষেত্রে এখন কোহিল সৌরভ গাঙ্গুলি সমান। গাঙ্গুলী ও বিদেশের মাটিতে চারটি সিরিজ জয়ের স্বাদ পেয়েছেন।

২) শেষ ১২ বারের চেষ্টায় এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে ভারত টেস্ট জয়ের স্বাদ পেল। ১৯৪৭-৪৮ মৌসুমে লালা অমরনাথের নেতৃত্বে ভারত প্রথমবার অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল। সেবার ডন ব্র্যাডম্যানের অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার সঙ্গে খেলেছিল ভারত। দেশ স্বাধীন হওয়ার পরে পরেই ছিল এই সফর। এশিয়ার বাইরে বা স্পিন সহায়ক ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বাইরে ১০ বছর পর ভারতের এই জয়।

৩) তিনটি সেঞ্চুরির সৌজন্যে ৫২১ রানের সুবাদে টুর্নামেন্টের সেরা হয়েছেন চেতেশ্বর পূজারা। অস্ট্রেলিয়ায় সফররত ব্যাটসম্যানদের মধ্যে যাঁরা চার বা তার কম টেস্ট খেলেছে তাঁদের মধ্যে পূজারাই সর্বাধিক ১২৪৫টি ডেলিভারি খেলেছেন। ব্যাট করেছেন ১৮৬৮ মিনিট। টেস্ট সিরিজে সবচেয়ে বেশিক্ষণ ক্রিজে থাকা ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তিন নম্বরে থাকবেন তিনি। তাঁর আগে রয়েছেন সুনীল গাভাস্কর ( ১৯৭১ সালে উইন্ডিজের বিরুদ্ধে ১৯৭৮ মিনিট ব্যাট করেন তিনি। ১৯৮১-৮২ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৭৬ মিনিট ব্যাট করেন লিটল মাস্টার)

৪) ঘরের মাটিতে এই প্রথমবার অস্ট্রেলিয়ার কোনও ব্যাটসম্যান চার ম্যাচের টেস্ট সিরিজে সেঞ্চুরির মুখ দেখেনি।

৫) এই সিরিজে ঋষভ পন্থ উইকেটের পিছনে ২০টি ক্যাচ তালুবন্দি করেছেন। একক টেস্ট সিরিজে এর আগে কোনও ভারতীয় উইকেটকিপার এত ক্যাচ নিতে পারেননি। সইদ কিরমানি ও নরেন তামহানেস দু’জনেই ১৯টি করে ক্যাচ নিয়েছিলেন। এর পাশাপাশি পন্থ এবি ডিভিলিয়ার্স ও জ্যাক রাসেলের সঙ্গে এক আসনে বসে বিশ্বরেকর্ড করেন। এই তিন ক্রিকেটারেরই এক টেস্টে ১১টি ক্যাচ নেওয়ার নজির রয়েছে। পন্থ অ্যাডিলেডে ১১টি ক্যাচ নেন।

৬) ফাস্টবোলার যাসপ্রীত বুমরা পেছনে ফেললেন দিলীপ দোশীকে। দেশের জার্সিতে টেস্ট অভিষেকের বছরে সর্বোচ্চ ৪৫টি উইকেট নিলেন বুমরা। ১৯৭৯ সালে দিলীপ ভারতের হয়ে টেস্ট অভিষেক করে ৪০টি উইকেট নিয়েছিলেন সেই বছর। ৩৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরা।

৭) অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম সফররত কোনও দল হিসেবে এক নজির গড়েছে ভারত। তাদের এক গ্রীষ্মে দু’বার ফলো-অন করিয়েছে কোহলি অ্যান্ড কোং। মেলবোর্ন এবং সিডনিতে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,380FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles