2 C
New York
Monday, December 5, 2022

Buy now

কোহলির রেকর্ড ভেঙে সমালোচিত আমলা!

শনিবার পাকিস্তানের বিপক্ষে বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ২৭টি সেঞ্চুরির গড়েছেন হাশিম আমলা। ইনিংসের হিসাবে তিনি টপকে গেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড। তবে আমলার মাইফলকের ম্যাচে পরাজিত হয়েছে দক্ষিণ আফ্রিকা। এজন্য অবশ্য সামলোচনার মুখে পড়তে হচ্ছে আমলাকেই। প্রশ্নের মুখে তার মন্থর ব্যাটিং।

শনিবার পোর্ট এলিজাবেথে প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান। টেস্ট সিরিজে পাক দলকে ক্লিন সুইপ করার পর নজর ছিল প্রথম ওয়ানডের দিকে। প্রথম ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেটে ২৬৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা। যার মধ্যে ওপেনে নেমে আমলার অবদান ১২০ বলে অপরাজিত ১০৮ রান। ওয়ান ডে ক্রিকেটে ১৬৭ ইনিংসে এদিন ২৭ তম সেঞ্চুরিটি তুলে নেন এই প্রোটিয়া ওপেনার। একইসঙ্গে টপকে যান ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়কে। তবে কাজে আসেনি আমলার সেঞ্চুরি। পাঁচ বল বাকি থাকতে রান তাড়া করে ম্যাচ জিতে নেয় পাকিস্তান।

উল্লেখ্য ওয়ানডে ক্রিকেটে ২৭ তম সেঞ্চুরি করতে বিরাট নিয়েছিলেন ১৬৯ ইনিংস। অর্থাৎ দু’ইনিংস কম খেলেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৭টি সেঞ্চুরি ছোঁয়ার নজির এদিন স্পর্শ করেন আমলা। প্রথম উইকেটে হেনড্রিকসের সঙ্গে ৮২ রান তোলার পর মিডল ওভারে ভ্যান ডার ডাসেনের সঙ্গে জুটি বাঁধেন আমলা। ৪৬.১ ওভারে শতরান থেকে সাত রান দূরে দাঁড়িয়ে যখন আউট হন ডাসেন, স্কোরবোর্ডে তখন দক্ষিণ আফ্রিকার রান ২৩৭। দ্বিতীয় উইকেটে লম্বা পার্টনারশিপে ১৭১ বলে ১৫৫ রান যোগ করেন আমলা-ডাসেন জুটি।

পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটে ম্যাচ হারের পর আমলার সেঞ্চুরিকে বাহবা জানালেও মিডল ওভারে দুই ব্যাটসম্যানের মন্থর ব্যাটিং নিয়ে সরব হন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। স্লো ওভার-রেটের কারণে শেষ টেস্টে নির্বাসিত হয়েছিলেন যিনি। ফাফ জানান, ‘দুজনে দুরন্ত ব্যাট করেছে। তবে পাক বোলারদের প্রতি আরেকটু নির্দয় হলে আরও ১৫-২০ রান যোগ হতে পারত দলের খাতায়।’ একইসঙ্গে মিডল ওভারে দুই ব্যাটসম্যানকে সেভাবে হাত খুলতে না দেওয়ায় পাক বোলারদেরও তারিফ করেন প্রোটিয়া অধিনায়ক।

এদিকে ওয়ানডে ক্রিকেটে ২০১৮ সালটা একদমই ভালো কাটেনি হাশিম আমলার। ১১ ওয়ানডে ম্যাচে একটিও সেঞ্চুরির দেখা পাননি। হাফসেঞ্চুরি করতে পেরেছেন মাত্র ২ বার। বছরজুড়ে করা ৩১৫ রান করতে খেলেছেন মাত্র ২৮ গড়ে। বছরের শুরুতে সেঞ্চুরির আক্ষেপ মিটলেও তা সমালোচনা কুড়ালো। তবে আমলার জন্য অপেক্ষা করছে আরও একটি নজির। পরবর্তী সাত ইনিংস থেকে ১৯৬ রান সংগ্রহ করতে পারলেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৮,০০০ রানের মালিক হবেন আমলা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,594FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles