বিশ্বকাপে ব্যাটিং বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংও ডুবিয়েছে বাংলাদেশ দলকে। যার কারণে শেষমেষ ম্যাচ হেরে মাঠ ত্যাগ করতে হয়েছে টাইগারদের। তবে বাজে ফিল্ডিং করলেও এবার দল থেকে বাদ দেওয়ার হবে। শনিবার সাংবাদিক সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমন কথা জানিয়েছেন।

বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে মুশফিকের সহজ স্ট্যাম্পিং মিস ও ভারতের বিপক্ষে রোহিতের সহজ ক্যাচ মিস করেন তামিম ইকবাল। পরবর্তীতে এই দুই ব্যাটসম্যানের সেঞ্চুরিতে ভর করে বড় রান তোলে তারা। ফলাফল ম্যাচ হেরে যায় বাংলাদেশ।

বিসিবি সভাপতি বলেন, ‘ব্যাটিং খারাপ করলে দল থেকে বাদ দেওয়া হয়, বোলিং খারাপ করলে দল থেকে বাদ দেওয়া হয় কিন্তু ফিল্ডিং খারাপ করলে বাদ দেওয়া হয় না। এখন নিয়ম পরিবর্তনের সময় এসেছে। ব্যাটিং-বোলিংয়ের মতো ফিল্ডিংও সমান গুরুত্বপূর্ণ। এখানে খারাপ করলে ছাড় দেওয়া হবে না।’

পাপন আরো বলেন, ‘ফিল্ডিং কোচ জানিয়েছেন, জাতীয় দলে যারা আসেন তাদের ফিল্ডিং ইমপ্রুভ করা যায়। কিন্তু বাংলাদেশ দলের খেলোয়াড়রা ফিল্ডিংয়ের বেসিকই জানেন না। তাই তাদেরকে বেসিক শেখাতে হয়েছে।’

বর্তমানে বাংলাদেশ দলের ফিল্ডিং কোচের দায়িত্বে রয়েছে প্রোটিয়া কোচ রায়ান কুক। বিশ্বকাপে ব্যর্থতার জন্য হেড কোচ স্টিভ রোডসের সাথে নতুন করে আর চুক্তি নবায়ন না করলেও রায়ান কুককে রেখে দিয়েছে বিসিসি।

মন্তব্য: