চট্টগ্রাম টেস্টে ৫১৩ রানের বিশাল সংগ্রহ বাংলাদেশের

mominul,musfiqur,cricket,bangladesh
মুশফিক এবং মুমিনুলে ভর করেই বাংলাদেশ দলের রান ৫০০ ছাড়িয়েছে। ছবি : এএফপি

শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৫১৩ রানের বড় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ দল। শেষের দিকে মাহমুদুল্লাহর দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশ দলের রান ৫০০ ছাড়িয়েছে।

মুমিনুল হকের ১৭৬, মুশফিকুর রহিমের ৯২ ও মাহমদুল্লাহ’র ৮৩* রানের ওপর ভর করে প্রথম ইনিংসে সবক’টি উইকেট হারিয়ে ৫১৩ রান সংগ্রহ করেছে টাইগাররা। প্রথম ইনিংসে লঙ্কানদের ৫১৪ রানের টার্গেট দিয়েছে মাহমুদুল্লাহ বাহিনী।

এর আগে, প্রথম দিনে ৫৩ বলে ৫২ রান করে আউট হন তামিম ইকবাল। আরেক ওপেনার ইমরুল কায়েস করেন ৭৫ বলে ৪০ রান। এরপর মুমিনুলের সাথে ২৩৬ রানের জুটি গড়েন মুশফিক, যা তৃতীয় উইকেটে সর্বাধিক এবং সব মিলিয়ে বাংলাদেশের টেস্ট ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। সেঞ্চুরির দ্বারপ্রান্তে চলে যাওয়া মুশফিক আক্ষেপ বাড়িয়ে বিদায় নেন ১৯২ বলে ১০ চারের মারে ৯২ রান করে। আর লিটন দাস ফেরেন কোনো রান না করেই। দিন শেষে ৩৭৪ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

এরপর দ্বিতীয় দিনের শুরুতেই মুমিনুল হকের উইকেট হারায় বাংলাদেশ। তারপর মোসাদ্দেকও ফিরেন ব্যক্তিগত ৮ রানে। কিন্তু মাহমুদউল্লাহ ও মিরাজের দৃঢ়তায় ৪০০ রানের ঘর ছাড়ায় বাংলাদেশ। তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি মিরাজ-মাহমুদউল্লাহর জুটিও। অযথা তৃতীয় রান নিতে গিয়ে রান আউটের শিকার হন মিরাজ। ব্যক্তিগত ২০ রানে ফিরেন তিনি। সেখান থেকে সানজামুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানের সাথে ছোট ছোট জুটি গড়ে বাংলাদেশকে ৫১৩ রানে সংগ্রহ এনে দেন মাহমুদুল্লাহ। তিনি অপরাজিত থাকেন ৮৩ রানে।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *