28.5 C
New York
Wednesday, July 6, 2022

Buy now

চাহালের ঘূর্ণিতে ২৩০ রানেই থামল অস্ট্রেলিয়া

মেলবোর্নে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার শেষ ওয়ানডেতে কোহলিদের ইতিহাস গড়ার মঞ্চ প্রস্তুত করে দিলেন যুজভেন্দ্র চাহাল। তার ক্যারিয়ার সেরা ৪২ রানে ছয় উইকেট নেওয়ার সুবাদে অস্ট্রেলিয়াকে ভারত বেধে ফেলল মাত্র ২৩০ রানে। ফলে, টেস্টের পর একদিনের সিরিজ জিতে নতুন ইতিহাস লেখার দারুণ সুযোগ বিরাট কোহালির দলের সামনে। তার জন্য করতে হবে ২৩১ রান।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া এদিন শুরুতেই চাপে পড়ে যায়। দলীয় ২৭ রানের মাথায় ফিরে যায় দুই ওপেনার অ্যালেক্স ক্যারি ও ফিঞ্চ। ভুবনেশ্বর কুমারের বলে বিরাট কোহালিকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরত যান ক্যারি (৫)। এর পর ফিঞ্চও (১৪) ভুবির বলে ফের আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন।

তবে তৃতীয় উইকেটে সেই চাপ সামলে ওঠে অস্ট্রেলিয়া। তৃতীয় উইকেটে উসমান খোয়াজা ও শন মার্শ ৭৩ রান যোগ করে অস্ট্রেলিয়াকে বড় ইনিংসের লক্ষ্যে এগিয়ে নিয়ে চলেছিলেন। তবে এরপরই চাহালের বল স্টাম্পিং হয়ে ৫৪ বল থেকে ৩৯ রান নিয়ে ফিরে যান মার্শ।

এরপর পিটার হ্যান্ডকম্ব একপ্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নিতে নেওয়ার চেষ্টা করলেও অন্যারা তাকে যোগ্য সঙ্গ দিতে পারেনি। মার্শের পর দ্রুত আর ২টি উইকেট তুলে নেন চাহাল। এ সময় তার শিকার হন খোয়াজা (৩৪) ও স্টনিস (১০)।

১২৩ রানে ৫ উইকেট হারানো অস্ট্রেলিয়াকে এ সময় ম্যাক্সওয়েল ও হ্যান্ডসকম্ব কিছুটা টেনে তোলেন। দলীয় ১৬১ রানে মোহম্মদ শামির বাউন্সারে গ্লেন ম্যাক্সওয়েলের (২৬) রানে অসাধারণ ক্যাচ নিয়ে প্যাভিলনে ফেরান ভুবি।

ম্যাক্সওয়েলের বিদায়ের পর সপ্তম উইকেটে নামা রিচার্ডসন ১৬ রান নিয়ে চাহালের চতুর্থ শিকারে পরিণত হন। দলীয় ২১৯ রানের সময় হ্যান্ডসকম্বকে ৫৮ রানে ফিরিয়ে নিজের পাঁচ উইকেট পূর্ণ করে চাহাল।

এরপর আর কেউ ভারতের সামনে দাঁড়াতে পারেনি। পিটার সিউল ১০ রান নিয়ে অপরাজিত থাকলেও ৬ বল ৪৮.৪ ওভারেই অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

স্পিনার চাহালের দাপটে অস্ট্রেলিয়া এদিন মাত্র ২৩০ রানে ইনিংস শেষ করে। চাহাল একাই নেন ৬ উইকেট। এছাড়া ভুবনেশ্বর কুমার ২টি ও মহম্মদ শামি ২টি উইকেট নেন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,381FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles