5.1 C
New York
Tuesday, November 29, 2022

Buy now

এক ছক্কায় দুই রেকর্ড করে ফেললেন গেইল

বিশ্বের সেরা মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। বিশ্বের বাঘা বাঘা সব বোলারেরও রাতের ঘুম হারাম করার জন্য গেইল একাই যথেষ্ট ছিলেন এবং আছেন। শেষপর্যন্ত তিনি বহুল অধরা ৫০০ ছক্কার মাইলফলক স্পর্শ করলেন। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি এই তিন সংস্করণ মিলিয়ে ৫১৫ ইনিংসে পাঁচশ ছক্কার মাইলফলক স্পর্শ করেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।

গ্রানাডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বুধবার আদিল রশিদকে ইনিংসে অষ্টম ছক্কা হাঁকিয়ে ছুঁয়ে ফেলেন পাঁচশ ছক্কার মাইলফলক।

সেই ছক্কায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দশ হাজার রানের মাইলফলকে পৌঁছান গেইল। ১০ হাজার ৪০৫ রান নিয়ে ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের মধ্যে তারচেয়ে উপরে আছেন কেবল ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা।

একই সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের করে নেন ওয়েস্ট ইন্ডিজ ওপেনার ক্রিস গেইল। আগের রেকর্ডটি ছিল রোহিত শর্মার অধিকারে।

ওয়ানডে ক্যারিয়ারের ২৫ তম ও আন্তর্জাতিক ক্রিকেটের ৪২ তম শতক তুলে নিতে মাত্র ৫৫ বল লেগেছে গেইলের। অবশেষে স্টোকসের বলে ১৬২ রান করে থামেন ক্রিস গেইল। দলীয় ২৯৫ রানের মাথায় বেন স্টোকসের বলে বোল্ড হওয়ার আগে ৯৭ বল খেলে ১১ টি চার ও ১৪ টি ছয়ের চোখ ধাঁধানো ইনিংসে ১৬২ রান করেন ক্রিস গেইল। তার স্ট্রাইক রেট ছিল ১৬৭.০১। যেকোনো উইন্ডিজ ব্যাটসম্যানের এটিই রান তাড়া করতে নেমে সর্বোচ্চ স্কোর।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

১. ক্রিস গেইল (উইন্ডিজ) – ৫০৬ ছক্কা
২. শহীদ আফ্রিদি (পাকিস্তান) – ৪৭৬ ছক্কা
৩. ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড) – ৩৯৮ ছক্কা
৪. সনাৎ জয়াসুরিয়া (শ্রীলঙ্কা) – ৩৫২ ছক্কা
৫. মহেন্দ্র সিং ধোনি (ভারত) – ৩৫২ ছক্কা

আন্তর্জাতিক ওয়ানডে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

১. শহীদ আফ্রিদি (পাকিস্তান) – ৩৫১ ছক্কা
২. ক্রিস গেইল (উইন্ডিজ) – ৩০৫ ছক্কা
৩. সনাৎ জয়াসুরিয়া (শ্রীলঙ্কা) – ২৭০ ছক্কা
৪. মহেন্দ্র সিং ধোনি (ভারত) – ২২২ ছক্কা
৫. রোহিত শর্মা (ভারত) – ২১৫ ছক্কা

আন্তর্জাতিক ওয়ানডেতে দশ হাজারি ক্লাবের সদস্য যারা

শচীন টেন্ডুলকার (১৮৪২৬ রান), কুমার সাঙ্গাকারা (১৪২৩৪ রান), রিকি পন্টিং (১৩৭০৪ রান), সনাৎ জয়াসুরিয়া (১৩৪৩০ রান), মাহেলা জয়াবর্ধনে (১২৬৫০ রান), ইনাজামাম-উল-হক (১১৭৩৯ রান), জ্যাক ক্যালিস (১১৫৭৯ রান), সৌরভ গাঙ্গুলি (১১৩৬৩ রান), রাহুল দ্রাবিড় (১০৮৮৯ রান), ভিরাট কোহলি (১০৫৩৩ রান) , মহেন্দ্র সিং ধোনি (১০৪১৫ রান), ব্রায়ান লারা (১০৪০৫ রান), তিলাকরত্নে দিলশান (১০২৯০ রান), ক্রিস গেইল (১০০৭৪ রান)।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,582FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles