রবিবার বিশ্বকাপ আসরে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও ভারত। এই ম্যাচে ভারতের ব্যাটিংয়ের সময় অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পার বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছে। ম্যাচ চলাকালীন সময়ের একটি ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে বোলিংয়ের সময বারবার পকেটে হাত ঢুকাচ্ছেন অজি লেগি এবং বলের গায়ে কিছু একটা ঘষছেন।

কেনিংটন ওভালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ভারত। এই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে ৩৫২ রান তুলেছে। সুতরাং বোঝাই যাচ্ছে পাহাড়সম এই রান তুলতে ভারত কতটাই না ছেলেখেলা করেছে অস্ট্রেলিয়ান বোলারদের নিয়ে।

এদিকে ভারতের ব্যাটিংয়ের সময় ম্যাচের কিছু মুহূর্তের ভিডিও ফুটেজে চোখ আটকে গেছে নেটিজেনদের। ওই ভিডিওতে দেখা যায়, অজি স্পিনার জাম্পা প্রথমবার বোলিং করতে এসে প্রতি ডেলিভারির আগে পকেটে হাত ঢুকাচ্ছেন আর বলে কিছু একটা ঘষছেন।

জাম্পার এই ভিডিও সামাজিক মাধ্যমে এর মধ্যেই ভাইরাল হয়েছে। যা দেখে জাম্পার বিরুদ্ধে অনেকেই সম্ভাব্য বল টেম্পারিংয়ের অভিযোগ তুলেছেন।

টুইটারে পিটার শিপটন নামের একজন লিখেছেন, ‘জাম্পার পকেটে কি? অস্ট্রেলিয়া কি তাদের পুরোনো পথ ধরছে?’ সাদিক আলী লিখেছেন, ‘জাম্পা বল করার আগে বারবার পকেটে হাত ঢুকাচ্ছে কেন?’

ভিভিন গুভেরা নামের একজন লিখেছেন, ‘আমি হয়ত ভুল হতে পারি, কিন্তু “বলিদান ব্যাজ”র চেয়ে এটা নিয়ে তদন্ত করা কি আইসিসির জন্য বেশি জরুরি নয়?’

সুনীল কুমার লিখেছেন, ‘জাম্পার ডান পকেটে কিছু একটা আছে এবং এটা সে প্রতি বলের আগে ব্যবহার করছে।’

তবে এসব অভিযোগের ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি। কারণ পুরো ভিডিও ফুটেজ ম্যাচ শেষে পাওয়া যাবে। তার আগে স্বল্প দৈর্ঘ্যের ওই ফুটেজ দেখে কোনো সিদ্ধান্তে আসা ঠিক হবে না বলেই মত অনেকের।

মন্তব্য: