আগামী বছর জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ খেলতে ভারত সফরে যাওয়ার কথা ছিল জিম্বাবুয়ের। তবে জিম্বাবুয়েকে এই সিরিজটি থেকে বাদ দিলো ভারতীয় ক্রিকেট বোর্ড। জিম্বাবুয়ের বদলে ৩-ম্যাচ টি-টুয়েন্টি সিরিজে অংশ নিবে শ্রীলংকা ক্রিকেট দল।

আইসিসি থেকে জিম্বাবুয়ে “সাসপেন্ড” হবার কারনে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই। যদিও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে কোন নিষেধাজ্ঞা নেই জিম্বাবুয়ের উপর।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট (বিসিসিআই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ‘জিম্বাবুয়েকে আইসিসি নিষিদ্ধ করায়, বিসিসিআই তিন ম্যাচ সিরিজের জন্য আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কাকে। শ্রীলঙ্কা ক্রিকেট তাদের অংশগ্রহণের বিষয়ে নিশ্চিত করেছে।

এফটিপি অনুযায়ী ২০১৯ সালের মার্চ মাসে ১ টেস্ট এবং ৩ ওয়ানডে খেলার জন্য ভারত সফর করার কথা ছিলো জিম্বাবুয়ে ক্রিকেট দলের। এই সিরিজ নিয়ে ভারত কখনো আগ্রহী ছিলোনা বরং জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সাথে “সমঝোতা” করে ২০২০ সালের জানুয়ারি মাসে টি-টুয়েন্টি সিরিজ খেলার সিদ্ধান্ত নেয় তারা।

শ্রীলংকার বিপক্ষে টি-টুয়েন্টি ম্যাচ তিনটি পূর্বনির্ধারিত সময়েই হবে। জানুয়ারি মাসের ৫, ৭ এবং ১০ তারিখে ম্যাচ তিনটি হবে যথাক্রমে গুয়াহাটি, ইন্দোর এবং পুনেতে।

বেশ কিছুদিন ধরেই জিম্বাবুয়ে দলের চূড়ান্ত কোন স্পন্সর নেই। সিরিজ ভিত্তিক স্পন্সর নির্ধারিত হয়ে থাকে। সদ্য সমাপ্ত বাংলাদেশ ট্রাই-সিরিজে কোন স্পন্সর না থাকলেও ভারত সফরের জন্য ভারতীয় কয়েকটা কোম্পানি বেশ ভালো মূল্যে স্পন্সর হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলো। সফর বাতিল হওয়ায় সেই সুযোগ হারাচ্ছে জিম্বাবুয়ে।

এদিকে ফেব্রুয়ারি ২০২০ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে জিম্বাবুয়ে সফরে যাওয়ার কথা ছিলো শ্রীলংকা ক্রিকেট দলের। অনিশ্চয়তার মুখে রয়েছে সেই সিরিজটিও। কারন আইসিসির আর্থিক সহায়তা বন্ধ থাকায় টেস্ট ম্যাচ আয়োজনের সক্ষমতা এখন জিম্বাবুয়ের নেই।

মন্তব্য: