ক্রিকেট ইতিহাসে দ্বাদশ বিশ্বকাপ আসরের ফাইনাল ম্যাচ যে স্মরণকালের সর্বশ্রেষ্ঠ ম্যাচ তা আর বলার অপেক্ষা রাখেনা। নিউজিল্যান্ড ক্রিকেটার ও সমর্থকদের হৃদয় বেদনায় পুড়লেও এমন রোমাঞ্চকর বিশ্বকাপ ফাইনাল উপভোগ করেছেন পুরো বিশ্বের ক্রিকেট প্রেমীরা। আর টুইটারে সাবেক খেলোয়াড়েরা করেছেন আজকের ফাইনাল নিয়ে তাদের টুইট।

দেখে নেওয়া যাক চরম নাটকীয়তায় ভরা এই ফাইনাল নিয়ে কে কি বললেন-

মাইকেল ভন: সাবকে ইংলিশ ক্রিকেট তারকা মাইকেল ভন টুইট করেছেন, “কোনো দল ই হারের প্রাপ্য নয়….. ক্রিকেটের কি একটি দিন….কিভাবে এটি নতুন প্রজন্মের ক্রিকেটারদেরকে অনুপ্রাণিত করবে….”

স্টিফেন ফ্লেমিং: নিউজিল্যান্ড ক্রিকেট কোচ স্টিফেন ফ্লেমিং টুইট করেছেন।তবে তিনি বেশি কিছু লিখেননি, শুধু একটি শব্দ লিখে প্রকাশ করেছেন মনের ভাব,

“নিষ্ঠুর!”

সত্যিই আজ ক্রিকেট কিউইদের সাথে নিষ্ঠুর আচরণই করেছে।

সঞ্জয় মাঞ্জরেকার: ভারতীয় ক্রিকেট ধারাভাষ্যকার মাঞ্জরেকার টুইট করেছেন, “মনে থাকবে যে ২০১৯ বিশ্বকাপের ফাইনাল খেলেছিলো ইংল্যান্ড-নিউজিল্যান্ড আর যেখানে চ্যাম্পিয়ন হয়েছিলো দুই দলই।”

ভিভিএস লক্ষণ: “এক বছর আগে জিমি নেশাম ক্রিকেট ছাড়তে চেয়েছিল কিন্তু আজ তার দেশের হয়ে প্রায় বিশ্বকাপ জিততে চলেছিল।”

“২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে বেন স্টোকসের দ্বারা কি হয়েছিল? আর আজ বেন স্টোকস তার দেশের হয়ে বিশ্বকাপ জেতাল।”
“খেলা শিক্ষা দেয় যে কখনো হাল ও স্বপ্ন দেখা ছেড়ো না।”

গ্র‍্যায়েম সোয়ান: “অসম্ভব ম্যাচ! ব্ল্যাক কাপস তোমাদের নিজেদের নিয়ে গর্ব বোধ করা উচিত। ভাগ্য একটুও সহায় ছিলনা তোমাদের কিন্তু চাপের মুখেও কি অসাধারণ পারফরম্যান্সটাই না করলে তোমরা।”

শোয়েব আখতার: “ওহ মাই গড। কি একটি ম্যাচ বিশ্বকাপের ফাইনালে? ট্রফি শেয়ার করলেই ভালো হবে যেখানে ম্যাচ ড্র, সুপার ওভার ড্র, শুধু একটি বাউন্ডারি বেশি মারায় জিতে গেল ইংল্যান্ড। লর্ডসের মাঠে অসাধারণ দৃশ্য।”

উল্লেখ্য যে বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডের দেওয়া ২৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৪১ রানে থেমে যায় ইংল্যান্ডের ইনিংস। সেখানে সুপার ওভারেও ম্যাচ ড্র হয়। বাউন্ডারি ব্যবধান বেশি থাকায় দ্বাদশ বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়ে ঘরের মাঠে প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বাদ নেয় ইংলিশরা।

মন্তব্য: