শ্রীলঙ্কা সফরে ছুটিতে থাকছেন সাকিব আল হাসান। তাই ব্যাটিংয়ের তিন নম্বর পজিশনে খেলবেন তা এখনো নিশ্চিত নয়। তবে এই পজিশনে তিন ক্রিকেটারকে খেলানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

বর্তমান সময়ে তিন নম্বরে ব্যাটিংয়ের দায়িত্বটা ভালো ভাবেই সামলাচ্ছেন সাকিব। বিগত দেড় বছরে এই জায়গায় ব্যাট করে ২৩ ম্যাচে ৫৮.৮৫ গড়ে ১১৭৭। তবে তার অনুপস্থিত আবারো নতুন করে বিসিবিকে ভাবতে হচ্ছে এই জায়গা নিয়ে। এক্ষেত্রে তিন ক্রিকেটারকে সাকিবের জায়গায় বাজিয়ে দেখার কথা ভাবছে বিসিবি। তারা হলেন সৌম্য সরকার, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। মুলত তামিমের সঙ্গে শ্রীলঙ্কা সফরে কে জুটি বাধবেন সেটির উপর অনেকটা নির্ভর করছে।

তিন নম্বর পজিশন নিয়ে মিনহাজুল বললেন, ‘কে তিনে খেলবে, সেটি এখনই নির্দিষ্ট করে বলতে পারছি না। পরিস্থিতি, কন্ডিশন, প্রতিপক্ষের বোলিং লাইনআপ বুঝে টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে কাকে তিনে খেলাবে বা কাকে ওপেনিংয়ে নামানো হবে। তবে আমরা এখানে বিকল্প হিসেবে সৌম্য, এনামুল আর মিঠুনকে রেখেছি। বিশ্বকাপে লিটন যেমন একটু নিচে খেলল। এ সিরিজেও হতে পারে কাউকে তার নিয়মিত ব্যাটিংয়ের জায়গা বদলে খেলতে হচ্ছে।’

বিশ্বকাপে তামিমের সঙ্গে ওপেনিংয়ে আলো ছড়ায়নি সৌম্যর ব্যাট। তবে তিন নম্বরে ব্যাটিং করার অভিজ্ঞতা রয়েছে তার। অন্যদিকে ৩৭ ওয়ানডে খেলা বিজয় কিংবা ২১ ওয়ানডে খেলা মিঠুন কেউই তিন নম্বরে ব্যাটিং করার অভিজ্ঞতা নেই।

মন্তব্য: