অবশেষে ভারত সফরে সাকিবকে ছাড়াই যেতে হলো বাংলাদেশ ক্রিকেট দলকে। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার আগে সব ধরণের ক্রিকেট থেকে বিরতি নিতে হচ্ছে তাকে। সাকিবের অভাব পূরণে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের দায়িত্ব পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

রিয়াদ জানালেন সাকিবকে ছাড়া দলের কম্বিনেশন গড়া খুবই মুশকিল ব্যাপার। সাকিবের অভাব পূরণ কারো দ্বারা সম্ভবপর নয়। আগামীকাল ভারতের বিপক্ষে প্রথম টি টোয়েন্টি ম্যাচে দিল্লিতে মাঠে নামছে বাংলাদেশ।

ভারতের বিপক্ষে প্রথম ম্যাচের আগে মাহমুদউল্লাহ বলেন, “আমরা সাকিবকে যেভাবে ভালোবাসতাম, সেভাবেই ভালোবাসি এবং সবসময় ভালোবাসব। কারণ সাকিবের সাথে আমাদের যে সুন্দর সম্পর্ক রয়েছে, ও যখন দলে ফিরবে আমরা দুই-হাত প্রসার করে তাঁকে জড়িয়ে ধরবো এবং ড্রেসিংরুমে স্বাগতম জানাবো।”

সাকিবকে ছাড়া বাংলাদেশ দল কতটুকু চাপে আছে সে বিষয়ে বলতে যেয়ে মাহমুদউল্লাহ জানান; “আমরা এটিকে চাপ হিসেবে নিচ্ছি না। বরং আমরা মোটিভেটেড, যেন ভালো পারফর্ম করতে পারি। কারণ সাকিবের অনুপস্থিতি প্রত্যেকটা ক্রিকেটারের জন্য প্রমাণ করার ভালো সুযোগ। হ্যাঁ, সাকিবের অভাব কখনোই পূরণ করা সম্ভব নয়। সাকিব তো আর একদিনে তৈরি হয়নি। একজন টপ ক্লাস অলরাউন্ডার না থাকা এমনিতেই দলে প্রভাব পড়ে এবং ওই জায়গায় থেকে দলে একজন অতিরিক্ত ব্যাটসম্যান বা বোলার নিতে হতে হয়।”

মন্তব্য: