9.5 C
New York
Friday, December 9, 2022

Buy now

দশম উইকেটে শ্রীলঙ্কাকে মহাকাব্যিক জয় এনে দিলেন পেরেরা

দশম উইকেটে পেরেরা-বিশ্ব ফার্নান্দোর অবিভক্ত রেকর্ড ৭৮ রানে ১ উইকেটে জয় পেল শ্রীলঙ্কা। যেখানে অপরাজিত ১৫৩ রানের মহাকাব্যিক ইনিংস খেললেন কুশল পেরেরা। সাউথ আফ্রিকার মাটিতে লঙ্কানদের ইতিহাসে দ্বিতীয় টেস্ট জয়। এর আগে সবশেষ ২০১১ সালে এই ডারবানেই নিজেদের ইতিহাসে প্রথম জয় পেয়েছিল দলটি।

চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার দেওয়া ৩০৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শেষে ৮৩ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে লঙ্কানরা।জয়ের জন্য ২২১ রানের লক্ষ্য নিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। হাতে তখনও ৭ উইকেট তাদের। চতুর্থ দিন ওশাদা ফার্নান্দো ২৮ ও কুশল পেরেরা ১২ রান নিয়ে উইকেটে আসেন। কিন্তু ৩৭ রান করতেই ফিরে যান ফার্নান্দো। তবে অপর প্রান্তে টিকে থাকেন পেরেরা। দেখতে থাকেন একে একে তার সতীর্থদের আসা-যাওয়ার মিছিল।

২২৬ রানে ৯ উইকেট হারিয়ে একসময় পরাজয়ের প্রহর গুনতে থাকে শ্রীলঙ্কা। সেখান থেকে হাল ধরেন কুশল পেরেরা ও বিশ্ব ফার্নান্দো। ফার্নান্দোকে সঙ্গে নিয়ে শতরানের অদূরে দাঁড়িয়ে থাকা পেরেরা ১৫৩ রানের অপরাজিত ইনিংস খেলে নিশ্চিত করেন দলের থ্রিলার জয়। উল্টোদিকে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকান বোলারদের সামনে ফার্নান্দোর নাছোড় লড়াই বহুদিন মনে রাখবেন ক্রিকেট অনুরাগীরা।

শেষ উইকেটে ৭৮ রানের জুটিতে ৬৮ রানের অবদান কুশল পেরেরার। কিন্তু ২৭ বলে ফার্নান্দোর ৬ রানের ইনিংস চতুর্থদিন ডারবানে ছিল প্রায় শতরানের সমান। ১২ চার ও ৫ ছক্কায় কৌশল পেরেরা ২০০ বল থেকে ১৫৩ রানের অপরাজিত ইনিংস খেলেন।দুরন্ত পেরেরা কার্যত একার কাঁধে ম্যাচ বের করে আনলেও তাঁর সতীর্থের দুরন্ত ইনিংস দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যেতে সাহায্য করল শ্রীলঙ্কাকে।

সাউথ আফ্রিকার হয়ে কেশব মহারাজ নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন ডুয়ানে অলিভিয়ের ও ডেল স্টেইন। দুদলের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২১ ফেব্রুয়ারি, পোর্ট এলিজাবেথে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,600FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles