বিশ্বকাপের ফাইনালে রুদ্ধাশ্বাস এক ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এই জয়ের ফলে আইসিসির তরফ থেকে মোটা অঙ্কের প্রাইজমানি পেতে যাচ্ছে ইংল্যান্ড।

সদ্য গত হওয়া বিশ্বকাপের মোট প্রাইজমানি ১ কোটি ডলার অর্থ্যাৎ বাংলা টাকায় প্রায় ৮৪ কোটি ৬৩ লাক্ষ টাকা। এর মধ্যে থেকে বিশ্বকাপ জয়ী দল ইংল্যান্ড পাবে ৪০ লাক্ষ ডলার। রানারআপ দলের জন্য প্রাইজ মানি হচ্ছে চ্যাম্পিয়নদের অর্ধেক অথাৎ ২০ লাখ ডলার ।

এদিকে সেমিফাইনাল খেলা চারটি দল ৮ লক্ষ ডলার করে পাবে। গ্রুপ পর্বে প্রতি জয়ের জন্য দলগুলো পেয়েছে ৪০ হাজার ডলার করে। তবে ম্যাচ বাতিল হলে সেই টাকা দুইটি দলকে ভাগ করে দেওয়া হবে। এছাড়া গ্রুপ পর্ব থেকে যে ৬টি দল সেমিতে উঠতে পারেনি, তারা অংশগ্রহণ বাবদ পেয়েছে ১ লাখ ডলার।

এক নজরে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর প্রাইজমানী!

১। চ্যাম্পিয়ন টিম ইংল্যান্ড পাচ্ছে বাংলা টাকায় ৩৩ কোটি ৮০ লক্ষ ৪০০০০ টাকা। এছাড়া ইংল্যান্ড গ্রুপ পর্বে ৬ ম্যাচ জয় থেকে পেয়েছে ২,০৩,১১,২০০ টাকা। মোট প্রাপ্ত প্রাইজমানি ৩৫ কোটি ৮৮ লাখ ৩১ হাজার ২০০ টাকা।

২। রানার্সআপ নিউজিল্যান্ড টিম পাবে ১৬ কোটি ৯০ লক্ষ ২০০০০ টাকা। এছাড়া গ্রুপ পর্বে ৫ জয় ও ১ টাই হওয়ার ম্যাচ দিয়ে তাদের মোট প্রাপ্ত অর্থ ১৮ কোটি ৭৮ লাখ ৭৮ হাজার ৬০০ টাকা।

৩। ভারত গ্রুপ পর্বে সাত জয় ও ১ টাই থেকে পেয়েছে ২৫৩৮৯০০০ টাকা। এছাড়া সেমিফাইনালে হেরে গিয়ে তারা আরো পেয়েছে ৬ কোটি ৭৭ লাখ ৪ হাজার টাকা। বিশ্বকাপ খেলে মোট প্রাপ্ত অর্থ ৯ কোটি ৩০ লাখ ৯৩ হাজার টাকা।

৪। অস্ট্রেলিয়া গ্রুপ পর্বে সাত জয় থেকে পেয়েছে ২৩৬৯৬৪০০ টাকা। এছাড়া সেমিফাইনালে হেরে গিয়ে তারা আরো পেয়েছে ৬ কোটি ৭৭ লাখ ৪ হাজার টাকা। বিশ্বকাপ খেলে মোট প্রাপ্ত অর্থ ৯ কোটি ১৪ লাখ ৪০০ টাকা।

৫। পাকিস্তান গ্রুপ পর্বে পাঁচ ও ১টাই হওয়া ম্যাচ থেকে পেয়েছে ১৮৬১৮৬০০ টাকা। এছাড়া গ্রুপ পর্বে বাদ যাওয়ার কারণে পাচ্ছে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা। বিশ্বকাপ খেলে মোট প্রাপ্ত টাকা ২ কোটি ৭০ লাখ ৮১ হাজার ৬০০ টাকা।

৬। শ্রীলঙ্কা গ্রুপ পর্বে ৩টি জয় ও ২টি টাই ম্যাচ খেলে পেয়েছে ১৩৫৪০৮০০ টাকা। এছাড়া গ্রুপ পর্বে বাদ যাওয়ার কারণে পাচ্ছে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা। বিশ্বকাপ খেলে মোট প্রাপ্ত টাকা ২ কোটি ২০ লাখ ৩ হাজার ৮০০ টাকা।

৭। আফ্রিকা গ্রুপ পর্বে ৩টি জয় ও ১টি টাই ম্যাচ খেলে পেয়েছে ১১৮৪৮২০০ টাকা। এছাড়া গ্রুপ পর্বে বাদ যাওয়ার কারণে পাচ্ছে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা। বিশ্বকাপ খেলে মোট প্রাপ্ত টাকা ২ কোটি ৩ লাখ ১১ হাজার ২০০ টাকা।

৮। বাংলাদেশ গ্রুপ পর্বে ৩টি জয় ও ১টি টাই ম্যাচ খেলে পেয়েছে ১১৮৪৮২০০ টাকা। এছাড়া গ্রুপ পর্বে বাদ যাওয়ার কারণে পাচ্ছে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা। বিশ্বকাপ খেলে মোট প্রাপ্ত টাকা ২ কোটি ৩ লাখ ১১ হাজার ২০০ টাকা।

৯। ওয়েস্ট ইন্ডিজ গ্রুপ পর্বে ২টি জয় ও ১টি টাই ম্যাচ খেলে পেয়েছে ৮৪৬৩০০০ টাকা। এছাড়া গ্রুপ পর্বে বাদ যাওয়ার কারণে পাচ্ছে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা। বিশ্বকাপ খেলে মোট প্রাপ্ত টাকা ১ কোটি ৬৯ লাখ ২৬ হাজার টাকা।

১০। আফগানিস্তার কোনো জয় ছাড়া বিশ্বকাপ আসর শেষ করেছে। তবে বিশ্বকাপের গ্রুপ পর্ব খেলার কারণে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা পেয়েছে। এটি ছাড়া আইসিসির বিশ্বকাপ খেলে আর কোনো অর্থ পায়নি তারা।

মন্তব্য: