বিশ্বকাপের আগমুহূর্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। যাতে দাবি করা হয়েছে বাংলাদেশ-ভারত প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি! ভারতীয় গণমাধ্যমও বেশ রসিয়ে খবরটি প্রকাশ করেছে। কিন্ত বাস্তব কথা হলো বাংলাদেশের ফিল্ডিং সাজাননি ধোনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ম্যাচের ৪০তম ওভারের ঘটনা তাতে দেখা যাচ্ছে, বাংলাদেশের সাব্বির রহমানকে ডেলিভারির মাঝপথে আটকাচ্ছেন ধোনি। তারপর সাব্বিরকে ফিল্ডিং পজিশন পাল্টানোর পরামর্শ দিচ্ছেন ভারতের সাবেক এই অধিনায়ক।

ধোনির পরামর্শ পেয়ে ফিল্ডারকে মিড উইকেট থেকে স্কোয়ার লেগে সরিয়ে দেন সাব্বির। ভারতের সমর্থকদের অনেকেই সেই ভিডিও শেয়ার দিয়ে লিখেছেন, ধোনি এখন প্রতিপক্ষ দলের ফিল্ডিংও সাজিয়ে দেন। এ নিয়ে বাংলাদেশ দলকেও তীব্র ব্যঙ্গ করেন কিছু কিছু ভারতীয় সমর্থক।

তবে আসল ঘটনা ভিন্ন। মাঠের বাইরে থেকে যেটা অনেকেরই বোঝার কথা নয়। জানা গেল, ধোনি আসলে ফিল্ডিং সাজিয়ে দেননি, বরং ঘটেছিল অন্য ঘটনা। যার জন্য ফিল্ডার বদলাতে হয় বোলার সাব্বির রহমানকে।

যা ঘটেছিল! ৪০তম ওভারে সাব্বির যখন রান-আপ নিচ্ছিলেন তখনই তাকে থামান ধোনি। কারণ শর্ট মিড উইকেটের ফিল্ডার তখন মুভ করছিলেন। আর তাতে সমস্যা হচ্ছিল ধোনির এবং মিড উইকেটে দাঁড়ানো ফিল্ডারের পজিশন নিয়েও তিনি ছিলেন ধোঁয়াশায়।

ধোনির কাছে থেকে অভিযোগ পেয়ে সাব্বির সেই ফিল্ডারকে স্কোয়ার লেগে পাঠিয়ে দেন।

আর এটাই অনেক ভারতীয় সমর্থক মনে করছেন ধোনির পরামর্শ মেনে ফিল্ডিং পজিশন বদল করেছে বাংলাদেশ দল। আর তাতেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভুল খবর ছড়িয়ে পড়ে।

মন্তব্য: