‘পা-চ-চি-শ সাল কা হিসাব’ মেলাতে পারলোনা কোহলির ভারত

lungi ngidi, india, south africa, test match, test,
ক্রিকেট বিষয়টা যেন ভারতের মিডিয়ার কাছে একটু বেশি কিছু। দক্ষিণ এশিয়ার মানুষগুলোর কাছে ক্রিকেট একটি উদ্দীপনার নাম। কিন্তু ইন্ডিয়ার মিডিয়ার কাছে বেহায়াপনা। যা তারা ভারতের মানুষের মাঝে ছড়িয়ে দিতে বদ্ধ পরিকর। কখনো মওকা মওকা আবার কখনোবা ‘পা-চ-চি-শ সাল কা হিসাব’ এসব অদ্ভুত পেরেশানির কারণে মানুষ এমনকি আত্মহত্যার দিকেও ঝুকে পড়ছে। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট হারার পর কোহলির এক ভক্তের আত্মহত্যার খবরে কেঁপে উঠেছে ক্রিকেট বিশ্ব।
তো ‘পা-চ-চি-শ সাল কা হিসাব’ এই বিজ্ঞাপন নিয়ে ভারতীয় গণমাধ্যম যতটা বাড়াবাড়ি করলো ততটাই ডুবলো। যদিও তাদের একটা আশা ছিল টেস্টের এক নাম্বার দল হিসেবে তিন টেস্টের শিরোপাটা হয়তো তাদেরই হবে। কিন্তু প্রথম দুই টেস্টে ভরাডুবির পর সে আশা তো ভেঙেছেই বরং এখন তৃতীয় টেস্টে কোনোরকমে হার ঠেকিয়ে যদি মুখ রক্ষা করা যায় এই আশায় আছে তারা। সেঞ্চুরিয়ন টেস্টে ১৫১ রানে অলআউট হয়ে ১৩৫ রানে হেরেছে ভারত আর সেই সঙ্গে ২৫ বছর পুরোনো হিসাব মিলাতে চাওয়া সফরকারীরা এক টেস্ট আগেই সিরিজ হেরে গেছে।
গত দু বছর টেস্টে স্বর্ণযুগ দেখেছে ভারত। প্রোটিয়া পেস আক্রমণের তেজে বেলুনটা চুপসে যাওয়ার আগে তারা শ্রীলংকাকে প্রথমবারের মতো হারিয়েছে তাদেরই মাটিতে আর নিজের মাটিতে বিভিন্ন অতিথিকে নাকানি চুবানি খাওয়ানো তো আছেই। আর এভাবেই টেস্ট র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছিল ভারত। কিন্তু দক্ষিণ আফ্রিকায় তারা দেখলো মুদ্রার অন্য পিঠ। লক্ষ্য ছিল মাত্র ২৮৭ রানের কিন্তু সেটাই ৮০ মনের ভার হিসেবে ভারতের কাঁধে চেপে বসলো।
দ্বিতীয় ইনিংসের প্রথম দিনেই দুই ওপেনার আর মাত্র ৫ রানে আউট হয়ে যাওয়া অধিনায়ক কোহলিকে আউট করেই দক্ষিণ আফ্রিকা ভারত বধ শুরু করে। ৩ উইকেট হারিয়ে শেষ দিনে ভারতের জয়ের জন্য দরকার ছিল ২৫২ রান। দিনের মাত্র ১৯ তম বলে দৌড়ে ৩ রান নিতে যেয়ে পুজারার রান আউট যা ক্রিকেট ইতিহাসের ২৩তম ব্যাটসম্যান হিসেবে টেস্টের দুই ইনিংসে রানআউটের রেকর্ড। বিশ্বের এক নম্বর লাইনআপ বুঝেই উঠতে পারছিলোনা লুঙ্গি এনগিডি ও কাগিসো রাবাদার পেস আর বাউন্স। লুঙ্গি এনগিডি দক্ষিণ আফ্রিকার জন্য ভারত বধের নতুন হাতিয়ার। ৩৯ রানে ৬ উইকেট পাওয়া এনগিডি দুই ইনিংস মিলিয়ে ৯০ রান দিয়ে বধ করেছেন ৭ ভারতীয় ব্যাটসম্যান।
রোহিত শর্মা ও মোহাম্মদ শামির শেষ চেষ্টা ৫৪ রানের জুটি কোনো কাজে আসেনি ভারতের জন্য। রাবাদার বলে শর্মা আর এনগিডির বলে শামি আর তাতেই শেষ হয়ে যায় ভারতের সকল আশা ভরসা।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *