প্রিমিয়ার লিগের রেকর্ড ব্যয়, ২১ হাজার কোটি টাকার দলবদল!


এই ফুটবল আর সেই ফুটবল নেই। টাকাটাই এখন ফুটবলে বেশি প্রাধান্য পাচ্ছে। তাছাড়া টাকার অঙ্কটাও এখন অনেক বেশি। এত দিন টাকার খেলা থেকে কিছুটা দূরেই ছিল ইংলিশ প্রিমিয়ার লিগ। ক্লাবের প্রতি ভালোবাসায় অনেকেই পুরো ক্যারিয়ার কাটিয়ে দিয়েছেন এক ক্লাবে। এই মৌসুমে প্রায় ২০০ কোটি ইউরো খরচ করেছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। যা বাংলাদেশের মূল্যমানে ২১ হাজার ৪৬১ কোটি টাকা!

গ্রীষ্মকালীন দলবদলে প্রিমিয়ার লিগের দলগুলো খরচ করেছিল ১৬০৭ মিলিয়ন ইউরো। আগের সব রেকর্ড ছাড়িয়ে নতুন রেকর্ডের সূচনা করেছিল সেই দলবদল। তাতেও থামেনি ক্লাবগুলো। আগে সাধারণত শীতকালীন দলবদলে একটি-দুটি পরিবর্তন আসত বিভিন্ন দলে। কিন্তু এবার শীতকালীন মৌসুমেও নতুন রেকর্ড হয়েছে। এ মৌসুমে ৪৫৬ মিলিয়ন ইউরো খরচ করলো দলগুলো। এই মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের খরচের তালিকাটা ইউরোপের বাকি শীর্ষ চার লিগের মোট খরচেরও বেশি।

ইংলিশ লিগে সবচেয়ে বেশি খরচ করেছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। তবে শীতকালীন দলবদলের মৌসুমে সবচেয়ে বড় অঙ্কের দলবদল লিভারপুলের। লিভারপুল ভার্জিল ফন ডাইককে দলে নিয়েছে ৮৫ মিলিয়ন ইউরোতে। আর্সেনাল শেষ মুহূর্তে ছেড়েছে অলিভার জিরুকে আর ভিড়িয়েছে অবামেয়াংকে। টটেনহাম পিএসজি থেকে ব্রাজিলিয়ান খেলোয়াড় লুকাস মৌরাকে ৩০ মিলিয়ন দিয়ে দলে টেনেছে। তবে সবচেয়ে আশ্চর্যজনক হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনালের মধ্যে। মিখিতেরিয়ান ও অ্যালেক্সিজ সানচেজ দল বদলেছেন এক চুক্তিতে বিনা অর্থে দুই খেলোয়াড়ের দলবদল।

এই মৌসুমে এভারটন খরচ করেছে ২০০ মিলিয়ন ইউরোর ওপরে। দলবদলে এত খরচ এভাবে চলতে চলতে ফুটবলে মুদ্রাস্ফীতি যেভাবে জায়গা করে নিচ্ছে তাতে ভবিষ্যতে মোটামুটি মানের কোনো খেলোয়াড়ের দাম ১০০ মিলিয়নের নিচে হলেই অবাক হতে হবে।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *