মঙ্গলবার সন্ধ্যায় ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান। শিরোপা জেতার এই ম্যাচে দেশ সেরা ওপেনার তামিম ইকবালকে খেলার প্রস্তাব দিলেও তিনি তা ফিরিয়ে দিয়েছেন।

বিশ্বকাপে ব্যর্থতায় ভরা এক সফর শেষে দেশে ফিরে গিয়েছিলেন শ্রীলঙ্কা সফরে। তবে সেখানেও ব্যর্থতার থেকে বের হতে পারেননি। তিন ম্যাচে তামিম করেছিলেন মাত্র ২১ রান। এসময় অবস্থায় সাময়িক সময়ের জন্য ছুটিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। এ সময়টায় পরিবার নিয়ে থাইল্যান্ডে ছিলেন। সেখানে ব্যক্তিগত ট্রেনার রেখে তামিম ওজন কমিয়েছেন পাঁচ কেজি। গত সপ্তাহে দেশে ফিরে মাঠে ফিরেছেন। এরপরই গেলো রোববার ব্যাটিং করার পাশাপাশি চলছে শুরু করেছেন ফিটনেস ট্রেনিং। তাই তাকে আফগানদের বিপক্ষে ফাইনালে ম্যাচটি খেলার পরামর্শ দেন প্রধাণ নির্বাচক। তবে আন্তর্জাতিক ম্যাচের জন্য নিজেকে এখনও প্রস্তুত মনে করছেন না। আর তাই খেলতে অপারগতা জানিয়েছেন তামিম।

সোমবার প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘আমরা তাকে ফাইনাল খেলার প্রস্তুাব দিয়েছিলাম। কিন্তু ও বলল এখনই মাঠে নামতে প্রস্তুত নয়। দুই বা তিনদিন মাত্র ব্যাটিং শুরু করেছে। মাঠে ফেরার জন্য এ সময়টা পর্যাপ্ত মনে হচ্ছে না ওর কাছে।’

এদিকে ওপেনিংয়ে আজ আবার পরিবর্তন আসছে। দুই ম্যাচে ব্যর্থ হওয়া নাজমুল হোসেন শান্তর জায়গায় ফাইনালে অভিষেক হবে মোহাম্মদ নাঈম শেখের।

মন্তব্য: