23.8 C
New York
Saturday, June 22, 2024

Buy now

বর্ণবিদ্বেষী মন্তব্যের জেরে নিষিদ্ধ হতে পারেন সরফরাজ

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে বুধবার পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা এনেছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে আফ্রিকান ব্যাটসম্যানকে বর্ণবিদ্বেষী মন্তব্য ও মা তুলে কথা বলায় বিতর্কের সৃষ্টি করেছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। যা নিয়ে সারা ক্রিকেট বিশ্বে চলছে সমালোচনার ঝড়।

বুধবার দ্বিতীয় ওয়ানডেতে ডারবানের কিংসমিডে, টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায় প্রোটিয়ারা। ১১২ রানে ৮ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে পাকিস্তান। তবে নবম উইকেটে হাসান আলীর সঙ্গে অধিনায়ক সরফরাজের ৯০ রানের জুটিতে ২০৩ রানের পুঁজি পায় পাকিস্তান।

জবাবে শুরুতেই ১৪.২ ওভারের মাথায় মাত্র ৮০ রান তুলতেই তারা প্রথম সারির পাঁচজন ব্যাটসম্যানকে হারায়। এরপর রাসি ফন ডের ডুসেন ও পেসার আন্দিলে ফেলুকওয়ে দলের হাল ধরেন। এই দুই ব্যাটসম্যানের ৪২ ওভার পর্যন্ত অবিচ্ছিন্ন থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

তবে এর মধ্যে দুইবার জীবন পান পেসার আন্দিলে ফেলুকওয়ে। তাই তার ওপর কিছুটা বিরক্ত ছিলেন সরফরাজ। শাহিন শাহ আফ্রিদির করা ইনিংসের ৩৭ তম ওভারের সময় পাকিস্তানের অধিনায়ক (উইকেটরক্ষক ব্যাটসম্যান) সরফরাজ আহমেদ কৃষ্ণবর্ণের ফেলুকওয়েকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আবে কালে, তেরি আম্মি আজ কাহান বেহঠি হ্যান? ক্যায়া পারওয়া কে আয়ে হ্যাঁয় আজ?’ (ওহে কাইল্লা, তোর মা আজ কোথায় বসে আছে? কী দোয়া পড়তে বলে এসেছিল তাকে?’)। যা স্ট্যাম্পের মাইক্রোফোনে ধরা পড়ে।

এই ঘটনায় পাক অধিনায়কের জবাবদিহিতা চেয়েছেন পাক কিংবদন্তি শোয়েব আখতার। এবং তিনি এও বলেন, “একজন পাকিস্তানির থেকে এমন ধরনের মন্তব্য কখনই কাম্য নয়। সরফরাজের উচিত তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চাওয়া।” যদিও এই বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেননি পাক অধিনায়ক। কোনও বক্তব্য আসেনি পাক ক্রিকেট বোর্ডের তরফ থেকেও।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বর্ণবাদের বিষয়ে খুবই কঠোর। শেষ পর্যন্ত সরফরাজ আহমেদ তার এমন মন্তব্যের জন্য ৪ থেকে ৮ ম্যাচ নিষিদ্ধ হতে পারেন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles