ইংল্যান্ডের বিপক্ষে ভারতের পরাজয়ে বাংলাদেশের জন্য কঠিন হয়ে উঠেছে সেমির সমীকরণ। ইংল্যান্ড ইন্ডিয়া ম্যাচের দিকে তাকিয়ে ছিল ১৭৬ কোটি মানুষ।কেননা ইংল্যান্ডের পরাজয়ে সেমির আশা ভালোভাবে টিকে থাকত শ্রীলঙ্কা,পাকিস্তান ও বাংলাদেশের। কিন্তু সেই আশাতে ভাটা দিয়েছে ইংল্যান্ড।

বাংলাদেশের সেমি খেলতে হলে প্রয়োজন সামনের দুই ম্যাচে দুই জয়।জিততে হবে টুর্নামেন্টের হট ফেভারিট দল ভারত ও টানা তিন ম্যাচ অপরাজিত থাকা পাকিস্তানের সাথে। আর বাংলাদেশের সাথে পাকিস্তান জিতলে তারাও যেতে পারে সেমিতে। তাই কঠিন লড়াই অপেক্ষা করছে বাংলাদেশের সামনে।

শুধু দুই ম্যাচ জিতলেই হবে না তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের দিকে। ৮ ম্যাচ খেলে ৫ জয় ও ৩ পরাজয় নিয়ে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার চার এ আছে স্বাগতিক ইংল্যান্ড। অপরদিকে ৮ ম্যাচে ৫ জয় ২ হার ও ১ টি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিন এ আছে নিউজিল্যান্ড।

যদি ৩ তারিখের ম্যাচে ইংল্যান্ড নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরাজিত হয় তবে শুধু দুই জয়ই যথেষ্ট বাংলাদেশের জন্য। কিন্তু নিউজিল্যান্ড যদি হেরে বসে তবে দুই ম্যাচ জিতেও লাভ হবেনা। পরতে হবে কঠিন সমীকরণে। তখন নিউজিল্যান্ডের বড় ব্যবধানের হার আর বাংলাদেশের বড় ব্যবধানের দুই জয় দিয়ে রান রেটে এগিয়ে যেতে হবে নিউজিল্যান্ডের চেয়ে। আর তখন নিউজিল্যান্ড কে সরিয়ে সেমির টিকিট পাবে বাংলাদেশ।

মন্তব্য: