5.8 C
New York
Thursday, December 1, 2022

Buy now

বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

এই প্রথমবারের মতন দক্ষিণ আফ্রিকার ঘরের মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে ৯ উইকেটের বিশাল ব্যাবধানে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। এই জয়ের মধ্যে দিয়েই ইতিহাসের পাতায় নাম লেখালেন টাইগাররা। এটি আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ২০০তম জয়।

আজ যেন এ জয় নিশ্চিত করেছেন ডানহাতি পেসার তাসকিন আহমেদ। তার দুর্দান্ত বোলিংয়ের কারণে যেন মুখ থুবরে পরে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১৫৪ রানে অলআউট করে দিয়ে ম্যাচকে নিজেদের করে নিয়েছে এ পেসার।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকায় তাসকিনের রেকর্ড

তবে শুধু বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণার। আর সেই আনুষ্ঠানিকতা শেষ করার দায়িত্ব পরে টাইগার ব্যাটারদের কাঁধে। তারপর ব্যাটাররা সেই সহজ কাজটাতে আরও সহজ করে নিলেন।

বিশেষ করে অধিনায়ক তামিম ইকবাল। অপর ওপেনার লিটন দাসকে নিয়ে অবিশ্বাস্যভাবে ১২৭ রানের জুটি গড়ে বাংলাদেশের জয়কে হাতের মুঠোয় নিয়ে আসেন তিনি।

আরও পড়ুন: অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে মিরাজ

শেষ পর্যন্ত লিটন আউট হয়ে গেলেও হাল ধরেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবকে সঙ্গে নিয়ে সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে ৯ উইকেটের ব্যবধানে ম্যাচ জিতে ইতিহাস গড়ে মাঠ ছাড়লেন তামিম। দক্ষিণ আফ্রিকার মত পরাশক্তিধর দেশের মাটিতে গিয়ে তাদেরই বিপক্ষে এই প্রথম সিরিজ জয়ের ইতিহাস রচনা করলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

প্রসঙ্গত, ৬৪৮ ম্যাচ খেলতে নেমে বাংলাদেশ আজ ২০০ জয়ের মাইলফলক স্পর্শ করলো। এসময়ে বাংলাদেশ ম্যাচ হেরেছে ৪২১টি। ড্র করেছেন ১৭ ম্যাচ। ফল আসেনি ৯টিতে। ৯ম দল হিসেবে দুইশ জয়ের মাইলফলক স্পর্শ করলো বাংলাদেশ। বাংলাদেশের পরে রয়েছে জিম্বাবুয়ে (১৭৭), আফগানিস্তান (১৩০)।

আরও পড়ুন: তাসকিনের উত্থান-পতনের গল্প

দক্ষিণ আফ্রিকা: ১৫৪/১০ (৩৭ ওভার)

বাংলাদেশ: ১৫৬/১ (২৬.৩ ওভার)

বিডি স্পোর্টস নিউজ/জেএ

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,586FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles