চলতি বিশ্বকাপে আজ ৪০ তম আসরের ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। উত্তেজনাপূর্ণ এই ম্যাচটি শুরু হবে বার্মিংহ্যামের এজবাস্টনে বাংলাদেশ সময় দুপুর ৩:৩০ মিনিটে।

দীর্ঘ সময় পর বিশ্বকাপে মুখোমুখি হছে এই দুই দল। তবে বিশ্বকাপে ভারত-বাংলাদেশ লড়াইয়ের ইতিহাস বেশি পুরনো নয় ৷ ১৯৯৯-এ বিশ্বকাপে বাংলাদেশ দলের অভিষেক হলেও ভারত-বাংলাদেশ সাক্ষাত হয়েছিল ২০০৭ সালে ক্যারিবিয়ান বিশ্বকাপে ৷ এ পর্যন্ত তিনবারের সাক্ষাতে দু’বার জিতেছে ভারত আর একবার জিতেছে বাংলাদেশ ৷

তবে এবারের বিশ্বকাপের সমীকরণটা যেন অনেকটা গোলক ধাঁধার মতো। শেষ সময়ে এসে এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না কোন চারটি দল সেমি ফাইনালে যাচ্ছে। তাছাড়া আজকের ম্যাচটি আবার বাংলাদেশের জন্য বাঁচামরার লড়াই। আজকের ম্যাচে টিকলে সেমিফাইনালের আশা জিইয়ে রাখবে বাংলাদেশ। আর হেরে গেলে ২০১৯ বিশ্বকাপ থেকে নিতে হবে বিদায়।

এমন মহাগুরুত্বপূর্ন ম্যাচের আগে টাইগার ভক্তদের মনে চাপা ক্ষোভ ভারতের প্রতি। ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেই যদি ভারত জিতত তাহলে কিছুটা সহজ সমীকরণেই থাকত বাংলাদেশ। কিন্তু ভারত অনেকটা ইচ্ছাকৃত ভাবেই যেন হেরে গেছে সেই ম্যাচে। তাই আজকের ম্যাচে বাংলাদেশ ভারতের বিপক্ষে জয়টাই চায়।

এদিকে ভারতের বিপক্ষে এই গুরুত্বপূর্ন ম্যাচের আগে ভবিষ্যদ্বাণী করেছে এবারের বিশ্বকাপের আলোচিত উট শাহীন। আর উটের ভবিষ্যদ্বাণী অনুযায়ী এবার জিতবে বাংলাদেশ এবং হারবে ভারত।

মন্তব্য: