শুক্রবার চলতি ত্রিদেশীয় সিরিজে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন হ্যামিল্টন মাসাকাদজা। এই ম্যাচের শেষে সংবাদ সম্মেলেন সাংবাদিকদের সঙ্গে কথা বলা প্রসঙ্গে মাশরাফিকে করা নিজের একটি অনুরোধের কথা জানিয়েছেন মাসাকাদজা।

১৮ বছরের লম্বা ক্যারিয়ারে বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে হ্যামিলটন মাসাকাদজার সম্পর্ক অনেক পুরনো। কারণ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে খেলেছেন মাসাকাদজা আর এই ক্লাবের হয়ে খেলেছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকাদের একজন মাশরাফি বিন মর্তুজাও। তাই বিদায়বেলায় মাশরাফিকে নিজের জীবনী ও অভিজ্ঞতা নিয়ে বই লেখার অনুরোধ করে গেলেন মাসাকাদজা।

জানা গেছে, ২০১৬ সালে কলাবাগানের হয়ে খেলার সময় মাশরাফিকে তার জীবন ও ক্রিকেট ক্যারিয়ার নিয়ে বই লেখার অনুরোধ করেছিলেন মাসাকাদজা। গতকাল শুক্রবার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের বর্তমান ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজাকে ফের একই অনুরোধ করলেন তিনি।

মাসাকাদজা বলেন, “আমার মনে আছে, একবার তার সঙ্গে কথা প্রসঙ্গে আমি বলেছিলাম, ‘শোনো, তোমার নিজের জীবন আর অভিজ্ঞতা নিয়ে একটি বই লেখা উচিত। সে সত্যিকারের অনুপ্রেরণা। আমার ধারণা, অনেকে জানে না সে বাংলাদেশ ক্রিকেটকে কতটা দিয়েছে। তার সঙ্গে ঢাকা লিগে খেলা আর সময় কাটানোটা আমার জন্য দারুণ অভিজ্ঞতা ছিল।’

মন্তব্য: