আজ হেডিংলিতে বিশ্বকাপ গ্রুপ পর্বের ৩৬ নম্বর ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান ও আফগানিস্তান। টানা ৭ ম্যাচ হারের পর জয় পেতে মরিয়া আফগানরা। আর পাকিস্তানের সেমির দৌড়ে বাংলাদেশ ইংল্যান্ড কে টপকিয়ে পয়েন্ট টেবিলে ৪ এ উঠার জন্য খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ আজ পাকিস্তানের জন্য।

উত্তেজনাপূর্ন এই ম্যাচ শুরুর আগেই স্টেডিয়ামের বাইরে মারামারিতে জড়ায় দুই দলের সমর্থকরা। পরে গ্যালারিতেও হাতাহাতির ঘটনা ঘটে এই প্রতিবেশী দুই দেশের সমর্থকদের মধ্যে।

ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়, ম্যাচ শুরুর আগেই স্টেডিয়ামে আফগানিস্তান ও পাকিস্তানের সমর্থকরা তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে তাদের মধ্যে মারামারি হয়।

সেখানে পরিস্থিতি নিরাপত্তা বাহিনী সামাল দিলেও খেলা শুরুর এক ঘণ্টার মধ্যে স্টেডিয়ামের কার্নেগি প্যাভিলিয়ন স্ট্যান্ডে দু’পক্ষ আবারও সংঘর্ষে জড়ায়। পরিস্থিতি সামলাতে নিরাপত্তা বাহিনীকে হস্তক্ষেপ করতে হয়। এমনকি দুই সমর্থককে স্টেডিয়াম থেকে বের পর্যন্ত করে দেওয়া হয়। এই দুইজন কোন দলের সমর্থক, তা জানা যায়নি।

ক্রিকইনফো আরো জানায়, স্টেডিয়াম থেকে বের করে দেওয়ার পরও ওই সমর্থকরা বাইরে মারামারি করেন। ঘটনার ভিডিও ও ছবি তুলতে গিয়ে আক্রমণের শিকার হন সাংবাদিকরাও।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ম্যাচ শুরু হওয়ার আগে বেশ ক’জন সমর্থককে টিকিট ছাড়াই স্টেডিয়ামের সীমানাপ্রাচীর টপকে অবৈধভাবে ভেতরে প্রবেশ করতে দেখা যায়। তখন থেকেই মারামারির সূত্রপাত হয় বলে মনে করা হচ্ছে। সে মুহূর্তের ভিডিও এরইমধ্যে অনলাইনে ভাইরাল হয়েছে।

এদিকে পাকিস্তানি সংবাদমাধ্যমে ঘটনার পুরো দোষ চাপানো হচ্ছে আফগান সমর্থকদের উপর। বলা হচ্ছে, আফগান সমর্থকরাই স্টেডিয়ামে ঢুকতে চাইছিলেন অবৈধভাবে। এ নিয়ে তর্কাতর্কির এক পর্যায়ে তারা পাকিস্তানের সমর্থক, এমনকি নিরাপত্তা বাহিনীকেও আক্রমণ করে বসেন।

মন্তব্য: