চলতি বিশ্বকাপে আগুন ফর্মে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। সেমাবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৪ রানের অপরাজিত ইনিংস খেলে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে নিয়ে গেছেন তিনি। চলতি আসরে এখন তার রান সংখ্যা ৩৮৪।

সাকিবের ১২৪ রানের ঝড়ো ইনিংসটি আসে ৯৯ বলে। তার রাজকীয় এই ইনিংসটি সাজানো ছিল ১৬টি বাউন্ডারিতে। তবে এদিন শুধু ব্যাট হাতেই নয় ৮ ওভার বল করে ৫৪ রান নিয়ে নিয়েছিলেন ২টি উইকেট। যার সুবাদে এক সাথে অনেক কীর্তির মালিক বনে গেছেন তিনি।

সংখ্যায় সংখ্যায় সাকিব কীর্তি:

০৪: বিশ্বকাপ আসরে প্রথম চার ম্যাচের চারটিতেই পঞ্চাশ বা বেশি রানের ইনিংস খেলা চতুর্থ খেলোয়াড় হলেন সাকিব আল হাসান। ১৯৮৭ সালের আসরে ভারতের নভজোত সিধু প্রথম এই কীর্তি গড়েন। এরপর ১৯৯৬ সালের বিশ্বকাপে ভারতের শচীন টেন্ডুলকার ও ২০০৭ আসরে দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ এই রেকর্ডে ভাগ বসান।

০৪: বাংলাদেশের চতুর্থ খেলোয়াড় হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে টানা দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকালেন। এর আগে ২০০৬ সালে শাহরিয়ার নাফিস, ২০১৫ সালে মাহমুদউল্লাহ ও তামিম ইকবাল এই কীর্তি গড়েন। এর মধ্যে মাহমুদউল্লাহ বিশ্বকাপে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি হাঁকান।

০৫: টানা পাঁচটি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে পঞ্চাশের বেশি রান করা বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হলেন সাকিব। এর আগে ২০১২ সালে এমন কীর্তি গড়েন তামিম ইকবাল। তার পাঁচটি অর্ধশতক ইনিংসের চারটিই ছিল এশিয়া কাপে।

০৫: এই নিয়ে পাঁচটি ওডিআই ম্যাচে সেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি দুটি উইকেট নিলেন সাকিব। এমন কীর্তি আছেন মাত্র আর একজনের। তিনি হলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।

০৬: বিশ্বকাপ আসরে এই নিয়ে পঞ্চাশ বা এর বেশি রান করার পাশাপাশি কমপক্ষে একটি উইকেট নিলেন সাকিব। তার আগে এমন কীর্তি গড়া ক্রিকেটার হলেন শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান।

২৩: ওয়ানডে ক্যারিয়ারে সাকিব পঞ্চাশ বা এর বেশি রান করেছেন ৫৩ বার। এর মধ্যে ২৩ বার নিয়েছেন দুই বা অধিক উইকেট। এমন কীর্তি থাকা ক্রিকেটার আছেন আর একজন, দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

১২৪: ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের এটা তৃতীয় সর্বোচ্চ রান। ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটি তামিম ইকবালের দখলে। ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংসটি খেলেন তিনি। দ্বিতীয়টি সৌম্য সরকারের। ২০১৫ সালে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে ১২৭ রানের ইনিংস খেলেন এই ওপেনিং ব্যাটসম্যান।

৩৮৪: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৪ রানের ইনিংসে চলতি বিশ্বকাপে চার ইনিংসে সাকিবের রান দাঁড়িয়েছে ৩৮৪। কোনো ওডিআই সিরিজ বা টুর্নামেন্টে বাংলাদেশি ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ রান। এর আগে ২০১৫ বিশ্বকাপে ছয় ইনিংসে ৩৬৫ রান করেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

৬১০১: ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে ছয় হাজার রানের মাইলফলক অতিক্রম করা দ্বিতীয় ব্যাটসম্যান হলেন সাকিব। তার আগে এই কীর্তিটি গড়েন তামিম ইকবাল।

মন্তব্য: