অনেক ক্রিকেটপ্রেমীই বলবেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ তার জীবনে দেখা বিশ্বকাপ ফাইনাল ম্যাচগুলোর মধ্যে সেরা। চরম কিছু নাটকীয়তা ম্যাচটিকে অন্য সব ম্যাচ থেকে আলাদা করতে বাধ্য করেছে। তবে সে বিশ্বকাপ ফাইনাল যদি আপনার জীবনে আবার ফিরে আসে তাহলে কেমন লাগবে!

আবারও এমনটাই হয়েছে নিউজিল্যান্ড-ইংল্যান্ডের মধ্যে চলমান টি-টোয়েন্টি সিরিজে। এ যেন বিশ্বকাপেরই রিপ্লে ম্যাচ। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল যেমন নির্ধারিত সময়ে গিয়ে টাই হয়েছিল। আজকের ম্যাচেও তাই হয়েছে।

তবে, সে ম্যাচে সুপার ওভারেও টাই হয়েছিল কিন্তু এবার আর সুপার ওভারে ম্যাচ টাই হয়নি। সেদিন ইংল্যান্ড জিতেছিল বাউন্ডারির হিসেবে। তবে এবার জিতল রান হিসেবেই।

দুই দলের এই সিরিজে পাঁচ ম্যাচের মধ্যে চারটি আগেই হয়ে গিয়েছিল। সেই চার ম্যাচে দুই দলের ফলাফল ছিল ২-২। তাই আজকে শেষ ম্যাচটি ছিল অঘোষিত ফাইনাল।

বৃষ্টিতে বাধা পাওয়া এই ম্যাচের ওভার কমে দাড়ায় ১১ ওভারে। সেখানেই প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ১১ ওভারে ১৪৬ রান করে নিউজিল্যান্ড। জবাবে ব্যাটিং করতে নেমে অনেক চড়াই উতরাই পার হয়ে ইংল্যান্ডও থামে ঠিক ১৪৬ রানেই।

ফলে ম্যাচটি গড়ায় সুপার ওভারে। সেখানে প্রথমে ব্যাটিং করা ইংল্যান্ড তোলে ১৭ রান। মরগান ও বেয়ারস্টো ব্যাটিংয়ে নেমেছিলেন এদিন। বোলিংয়ে ছিলেন সাউদি।

জবাবে নিউজিল্যান্ড সুপার ওভারে করে মাত্র ৮ রান। ব্যাটিংয়ে ছিলেন গাপটিল ও সেইফার্ট। বোলার ছিলেন ক্রিস জর্ডান। সুপার ওভারে নিউজিল্যান্ড সংগ্রহ করে ১ উইকেটে ৮ রান। ইংল্যান্ড ম্যাচটি জিতে যায় ৮ রানে। সেই সাথে জিতে নেয় সিরিজ।

মন্তব্য: